ইতিহাসের প্রথম মহিলা উপাচার্য পাচ্ছে অক্সফোর্ড

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হলো নয়া ইতিহাস। দীর্ঘ ৮০০ বছরের প্রাচীন প্রতিষ্ঠানে এই প্রথম উপাচার্য পদে মনোনীত হলেন কোনো মহিলা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হলো নয়া ইতিহাস। দীর্ঘ ৮০০ বছরের প্রাচীন প্রতিষ্ঠানে এই প্রথম উপাচার্য পদে মনোনীত হলেন কোনো মহিলা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি হলো নয়া ইতিহাস। দীর্ঘ ৮০০ বছরের প্রাচীন প্রতিষ্ঠানে এই প্রথম উপাচার্য পদে মনোনীত হলেন কোনো মহিলা। আগামী শিক্ষাবর্ষ থেকে দায়িত্ব গ্রহণ করতে চলেছেন অধ্যাপিকা লুই অ্যান্ডারসন, যিনি বর্তমানে সেইন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ পদে বহাল।

১২৩০ সালে প্রতিষ্ঠার পর প্রথম মহিলা উপাচার্য পেতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। উপাচার্য পদে তার নাম সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের মনোনয়ন কমিটি যার নেতৃত্বে রয়েছেন অক্সফোর্ডের আচার্য লর্ড প্যাটেন অফ বার্নস। এখন শুধু মাত্র বিশ্ববিদ্যালেয়র লেজিসলেটিভ কমিটির আনুষ্ঠানিক অনুমোদন বাকি।

প্রসঙ্গত, অধ্যাপক রিচার্ডসন সেইন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়েরও প্রথম মহিলা অধ্যক্ষ। এই পদে থাকলে রয়্যাল ও এনশিয়েন্ট গল্ফ ক্লাবের সাম্মানিক সদস্যপদ মেলে উল্লেখ্য, ২০১৪ সালে এক সাক্ষাত্কারে তিনি জানিয়েছেন, একদা স্রেফ মহিলা হওয়ার কারণে ক্লাব সদস্যদের বিস্তর কটাক্ষ তাকে হজম করতে হয়। ২০০৯ সালে অধ্যক্ষ পদে বহাল হওয়ার পর সাম্মানিক সদস্যপদ দেওয়ার পরম্পরাই তুলে দেওয়া হয়। তবে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে ফের তা চালু করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *