ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও ফটোসাংবাদিক মজিদ আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ঝালকাঠি আদালত।
জাতীয়

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও ফটোসাংবাদিক মজিদ আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ঝালকাঠি আদালত।ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ফটোসাংবাদিক মজিদ আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ঝালকাঠি আদালত।

ঝালকাঠির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আরিফুজ্জামান ইসলাম বুধবার দুপুরে এ আদেশ দেন।

আগামী ১৮ ফেব্রুয়ারি মামলার পরবর্তী দিন ধার্য করেছেন আদালত। তার মধ্যে গ্রেফতারি পরোয়ানার অগ্রগতি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ঝালকাঠি আইনজীবী সমিতির সদস্য এ্যাডভোকেট বনি আমিন বাদী হয়ে গত বছরের ৯ অক্টোবর ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সাম্প্রদায়িক উন্মাদনা সৃষ্টির অভিযোগে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ফটোসাংবাদিক মজিদ আলীর বিরুদ্ধে এ মামলা করেন।

বিচারক মামলাটি আমলে নিয়ে ওই বছরের ১৬ নভেম্বর আসামীদের আদালতে হাজির হওয়ার সমন জারি করেন।

ওই দিন হাজির না হওয়ায় পরে দুই দফায় ১১ ডিসেম্বর ও ১৮ জানুয়ারি হাজির হতে বললেও আসামীরা আদালতে হাজির হননি।

তিন দফা তলবেও আদালতে উপস্থিত না হওয়ায় বিচারক বুধবার আসামীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন বলে জানান বাদীর আইনজীবী এপিপি এম আলম খান কামাল।

তিনি বলেন, ‘২০০৭ সালের ১৭ সেপ্টেম্বর প্রথম আলোর আলপিনে মহানবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ, ২০১৩ সালের ১১ মার্চ বর্তমান সরকারকে আল্লাহর সঙ্গে তুলনা করা ও গত জাতীয় সংসদ নির্বাচনে নারী ভোটারদের ছবিতে ফটোশপের মাধ্যমে সিঁদুর পরিয়ে প্রকাশ করে। এ অভিযোগে গত ৯ অক্টোবর এ মামলাটি দায়ের করা হয়।’

মামলার বাদী এ্যাডভোকেট বনি আমিন বলেন, ‘প্রথম আলোতে প্রকাশিত সংবাদ, কার্টুন ও ছবি কেবল ধর্মীয় অনুভূতিতে আঘাতই করেনি; বরং এতে ধর্মীয় উন্মাদনাও সৃষ্টি হয়েছে। তাই একজন মুসলমান হিসেবে আমি এ মামলাটি দায়ের করেছি।’

আদালতের এ আদেশে সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

প্রসঙ্গত, দণ্ডবিধির ২৯৫ ও ২৯৮ ধারায় দায়ের হওয়া এ মামলায় অভিযোগ প্রমাণ হলে সর্বোচ্চ দুই বছর সাজার বিধান রয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *