পৌরসভার নির্বাচন স্থগিত চেয়ে রিট আবেদন
জাতীয়

পৌরসভার নির্বাচন স্থগিত চেয়ে রিট আবেদন

পৌরসভার নির্বাচন স্থগিত চেয়ে রিট আবেদনআসন্ন পৌর নির্বাচনের বিধিমালায় প্রতীক বরাদ্দ সংক্রান্ত ত্রুটি থাকায় সারা দেশে সব পৌরসভার নির্বাচন স্থগিত চেয়ে একটি রিট আবেদন করা হয়েছে।

রোববার বিকেলে সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন অ্যাডভোকেট জুলফিকার আলী জুনু। তার পক্ষে আইনজীবী ব্যারিস্টার এহসানুর রহমান বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনকারীর আইনজীবী এহসানুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, “আসন্ন পৌরসভা নির্বাচনকে চ্যালেঞ্জ করে একটি রিট ফাইল করেছি। পৌরসভার নির্বাচন বিধিমালার সবশেষ সংশোধনী হয় ২৩ নভেম্বর। সেখানে তফসিল দুই, তিন, চার ও পাঁচ নতুনভাবে প্রতিস্থাপিত হয়েছে। এর মধ্যে তফসিল দুই এর নিচে লেখা আছে, বিধি ১৯ এর ১ দ্রষ্টব্য। কিন্তু এখানে হবে বিধি ১৯ এর ১-ক দ্রষ্টব্য। এটা প্রথম ভুল। তফসিল তিন এর নিচে লেখা আছে, বিধি ১৯ এর ২ ক দ্রষ্টব্য। কিন্তু বিধি ১৯ এর ২ ক নামে কোনো ধারাই নেই। এটা হবে বিধি ১৯ এর ১ এর খ। এটা দ্বিতীয় ভুল। অপরদিকে চতুর্থ তফসিলের নিচে লেখা আছে, বিধি ১৯ এর ২ খ দ্রষ্টব্য। কিন্তু বিধি ১৯ এর ২ খ বলে কোনো ধারা নেই। এখানে হবে বিধি ১৯ এর ১ এর গ দ্রষ্টব্য। এটা তৃতীয় ভুল। এ ছাড়াও পঞ্চম তফসিলের নিচে লেখা আছে, বিধি ১৯ এর ২ গ দ্রষ্টব্য। কিন্তু এখানে হবে বিধি ১৯ এর ১ ঘ দ্রষ্টব্য। এটা চতুর্থ ভুল।

তিনি আরও বলেন, যখন একজন সাধারণ কাউন্সিলর এই তফসিল অনুযায়ী, প্রতীক নির্বাচন করতে যাবেন তখন তিনি দ্রষ্টব্য দেখে উল্লিখিত বিধি খোঁজার চেষ্টা করবেন। কিন্তু ওই প্রার্থীতো কোনোভাবে তা খুঁজে পাবেন না। এ কারণে নির্বাচনের প্রতীক বরাদ্দসহ বাকি সকল কার্যক্রম স্থগিত চেয়েছি। একইসঙ্গে পৌরসভার নির্বাচন বিধিমালার উল্লিখিত তফসিলগুলোতে যে ত্রুটি আছে তা সংশোধন চেয়ে প্রয়োজনীয় নির্দেশনাও চাওয়া হয়েছে রিট আবেদনে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *