আলোকচিত্রী আজিজুর রহীম পিউয়ের ইন্তেকাল

আলোকচিত্রী আজিজুর রহীম পিউ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। সোমবার দিবাগত রাত পৌনে তিনটার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ধানমন্ডির শংকরে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর।

photojournalist_azizur_rahim_peu_diesআলোকচিত্রী আজিজুর রহীম পিউ  ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। সোমবার দিবাগত রাত পৌনে তিনটার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ধানমন্ডির শংকরে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর।

পিউ রংপুর জেলা স্কুল থেকে এসএসসি, কারমাইকেল কলেজ থেকে এইচএসসি, ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে আলোকচিত্রী সাংবাদিকতার ওপর আরো জ্ঞানলাভ করতে বিদেশে পাড়ি জমান। ইংল্যান্ডের বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে ১৮ মাস মেয়াদি ‘ফটো জার্নালিজম’ বিভাগে এমএ সম্পন্ন করেন। ২০০৭-২০০৯ সালের মধ্যে তিনি এই কোর্স সম্পন্ন করেন। পাশাপাশি দেশে ভিজ্যুয়াল লিটারেসির ওপর শিক্ষকতাও করেছেন ফটোগ্রাফি শিক্ষার অন্যতম প্রতিষ্ঠান পাঠশালায়।

১৯৮৮ সালে ‘দৈনিক ইত্তেফাক’ পত্রিকায় আলোকচিত্রী সাংবাদিক হিসেবে যোগ দেন আজিজুর রহীম পিউ। পর্যায়ক্রমে তিনি ‘দৈনিক ইত্তেফাক’ এর ফটো বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে সৈয়দা তাসরিন সুলতানার সঙ্গে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। আজিজুর রহীম পিউ দুই সন্তানের জনক। তার মেয়ে রাইসা রহীম ব্র্যাক ইউনিভার্সিটিতে এবং ছেলে চিশতী রহীম ইংলিশ মিডিয়ামের ‘এ লেভেলে’ পড়ছেন।

২০১১ সালে দীর্ঘদিনের কর্মস্থল ছেড়ে রংপুর থেকে ‘দৈনিক বাহের সংবাদ’ প্রকাশ করেন।  ‘দৈনিক ইত্তেফাক’ ছেড়ে ২০১২ সালে ‘দৈনিক সকালের খবর’ পত্রিকায় যোগ দিলেও আট মাস পর তিনি চাকরি ছেড়ে দেন। যোগ দেন ‘ডেইলি অবজারভার’ এর কনসালট্যান্ট ফটো এডিটর হিসেবে।
এছাড়া পিউ আলোকচিত্রবিষয়ক প্রশিক্ষণের প্রতিষ্ঠান পাঠশালার শিক্ষক ছিলেন। তিনি দৃক নিউজের একজন প্রতিষ্ঠাতা সদস্য। বাংলাদেশ ফটোজার্নালিস্ট ফোরামের সভাপতি ছিলেন তিনি।

আজিজুর রহীমকে তার গ্রামের বাড়ি রংপুরে দাফন করা হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *