এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে
শিক্ষাঙ্গন

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার সারাদেশে পাসের হার ৭৪.৭০ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে।

এবার দেশের ৮টি সাধারণ এবং মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪.৭০ শতাংশ। যা গত বছরের চেয়ে এবার পাসের হার ৫.১০ শতাংশ বেশি।

এ বছর এইচএসসি ও সমমানে জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ২৭৬ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী।

এ বছর ১০ বোর্ডে পরীক্ষা দিয়েছিল ১২ লাখ ৩ হাজার ৬৪০ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছেন ৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন।

৮টি সাধারণ শিক্ষা বোর্ডেও এ বছর পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। পাসের হার ৭২ দশমিক ৪৭ শতাংশ। গত বছর চেয়ে পাসের হার ৬ দশমিক ৬০ শতাংশ বেড়েছে। জিপিএ-৫ পেয়েছেন ৪৮ হাজার ৯৫০ জন। গত বছর পেয়েছিলেন ৩৪ হাজার ৭২১ জন।

ঢাকা বোর্ডে পাসের হার ৭৩.৫৩ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ১১০ জন।

কুমিল্লা বোর্ডে পাসের হার ৬৪.৪৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯১২ জন।

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭০.৬৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৮৯৯ জন।

রাজশাহী বোর্ডে পাসের হার ৭৫.৪০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৩ জন।

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬৪.৬০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫৩ জন।

যশোর বোর্ডে পাসের হার ৮৩.৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫৮৬ জন।

সিলেট বোর্ডে পাসের হার ৬৮.৫৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৩৩০ জন।

বরিশাল বোর্ডে পাসের হার ৭০.১৩ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৭৮৭ জন।

কারিগরি বোর্ডে পাসের হার ৮৪.৫৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৮৭ জন।

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮.১৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪১৪ জন।

এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়। শেষ হয় ২২ জুন। সেই হিসাবে এবার ৫৬ দিনে এ ফল প্রকাশ পেল।

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে ১২ লাখ ১৮ হাজার ৬শ’ ২৮ জন পরীক্ষার্থী। গত বছর এ পরীক্ষায় অংশ নিয়েছিল ১০ লাখ ৭৩ হাজার ৮শ’ ৮৪ জন শিক্ষার্থী। এ বছর ১ লাখ ৪৪ হাজার ৭শ’ ৪৪ জন বেশি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়া হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা এই অনুলিপি তুলে দেন। এ সময় শিক্ষামন্ত্রী এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে বিভিন্ন তথ্য সংক্ষেপে তুলে ধরেন।

বেলা ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর পরপরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফলাফল প্রকাশ করা হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান জানিয়েছেন, এ বছর এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএর পাশাপাশি প্রাপ্ত নম্বরও দেয়া হবে।

গ্রেড পদ্ধতিতে ফলাফল দেয়া শুরু হওয়ার পর থেকে নম্বর দেয়া বন্ধ করা হয়েছিল। শুধু একজন শিক্ষার্থী কত জিপিএ পেত, তা দেয়া হতো।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান জানান, একজন শিক্ষার্থী সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে কত নম্বর পেল, তা-ও আলাদাভাবে অনলাইনে দেয়া হবে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩ এপ্রিল। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ৯ জুন শেষ হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় ‘রোয়ানু’র কারণে ২২ মে’র এইচএসসি পরীক্ষা পিছিয়ে ১২ জুন নেওয়া হয়। ১১ থেকে ২০ জুনের মধ্যে হয় ব্যবহারিক পরীক্ষা। দুপুর ২টা থেকে শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান এবং মোবাইল এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে ফল জানতে পারবেন।

ইন্টারনেট ও মোবাইলে ফল জানতে

ইন্টারনেটে ফল জানতে পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে।

আটটি সাধারণ বোর্ডের ক্ষেত্রে এসএমএসের মাধ্যমে ফল জানতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আলিমের ক্ষেত্রে Alim লিখে স্পেস দিয়ে Mad (বোর্ডের নামের প্রথম তিন অক্ষর) স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে প্রার্থীদের।

বরিশাল বোর্ড

বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭০.১৩ শতাংশ।

বৃহস্পতিবার বেলা ১১টায় বরিশাল শিক্ষা বোর্ডের সভা কক্ষে ফলাফল ঘোষণা করেন বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার।

তিনি জানান, এ বছর পাসের হার ৭০.১৩ শতাংশ যা গত বছরে ছিল ৭০.০৬। এ বছর ৩১৫টি কলেজের ১০৯টি সেন্টারে ৬২ হাজার ৬৭২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ৬১ হাজার ৫৩৮ জন। এর মধ্যে পাস করেছে ৪৩ হাজার ১৫৭ জন।

যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৭৮৭ জন, গতবছর জিপিএ ৫ এর সংখ্যা ছিলো ১ হাজার ৩১৯ জন।

গত বছরের মতো এ বছরও ছেলেদের চেয়ে মেয়েদের ফলাফল তুলনামূলক ভালো। তবে জিপিএ-৫ এ আনুপাতিক হারে মেয়েদের সংখ্যা কম।

২৯ হাজার ৮৫৯ জন ছাত্রীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ২৯ হাজার ৩৫৭। এর মধ্যে পাস করেছে ২১ হাজার ২৫০ জন, তার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩৭১ জন, আর পাসের হার ৭২.৩৮।

৩২ হাজার ৮১৩ জন ছাত্রের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩২ হাজার ১৮১ জন। এর মধ্যে ২১ হাজার ৯০৭ জন পাস করেছে যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪১৬ জন, পাসের হার ৬৮.০৭।

বরিশাল ক্যাডেট কলেজসহ ২টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে।

ফলাফলের বিষয়ে বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার বলেন, যুক্তিবিদ্যা, অর্থনীতি ও আইসিটি বিষয়ে নতুন করে সৃজনশীল পদ্ধতি সংযোজিত হওয়ায় এবং শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি অনুসঙ্গ বেড়ে যাওয়ায় এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কিছুটা কমে গেলেও পাশের হার বেড়েছে।

যশোর বোর্ড

যশোর শিক্ষাবোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৮৩ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এ হার ছিল ৪৬ দশমিক ৪৫ শতাংশ।

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টায় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, বৃহস্পতিবার দুপুর ২টায় স্থানীয় সাংবাদিকদের একটি সংগঠনের হলরুমে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সেখানে বিস্তারিত তথ্য জানানো হবে।

রাজশাহী বোর্ড

রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার কমেছে। তবে বেড়েছে জিপিএ প্রাপ্তির সংখ্যা।

বোর্ডে এবার পাসের হার ৭৫ দশমিক ৪০ শতাংশ। গত বছর পাসের হার ছিলো ৭৭ দশমিক ৫৪ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৩ জন। গতবার ছিল ৫ হাজার ২৫০ জন।
সুতরাং পাসের হার কমেছে ২ দশমিক ১৪ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে ৮২৩ জন শিক্ষার্থীর।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ এই তথ্য নিশ্চিত করেছেন।

দুপুর ১টায় বোর্ডের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফলাফল প্রকাশ করা হবে বলে জানান তিনি।

গত এপ্রিল মাসে অনুষ্ঠিত এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে এক লাখ ১৭ হাজার ৫৬৮ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৬৪ হাজার ৮০০ জন ছাত্র এবং ৫২ হাজার ৭৬৮ ছাত্রী ছিলেন।

গত বছর এই সংখ্যা ছিল ১ লাখ ৭ হাজার ৯০ জন। ১ বছরের ব্যবধানে পরীক্ষার্থী বেড়েছে ১০ হাজার ৪৭৮ জন। এবার রাজশাহী বোর্ডের মোট ১৮৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা বোর্ড

কুমিল্লা শিক্ষা বোর্ডে বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ফলে দেখা যায়, এবার কুমিল্লা শিক্ষা বের্ডে পাসের হার ৬৪.৪৯ ভাগ। যা গত বছরের তুলানায় ৪.৬৯ ভাগ বেশি। এবার জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৯১২ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, এবার কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ৮ হাজার ৩৭৩ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ১২১ জন আর ছাত্রী ৫৫ হাজার ২৫২ জন। মোট পাস করেছে ৬৯ হাজার ৮৯৫ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৩৩ হাজার ৯৯৬ জন আর ছাত্রী ৩৫ হাজার ৮৯৯ জন।

জিপিএ ৫ প্রাপ্ত ১ হাজার ৯১২ জনের মধ্যে ছাত্র ৯৬৮ জন আর ছাত্রী ৯৪৪ জন।

বোর্ড সূত্র জানায়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ১৭ হাজার ৯৬২ জন পাস করেছে ১৪ হাজার ২৫০ জন। পাশের হার ৮০.০৬ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৫০৮ জন।

মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৪৫ হাজার ২১৫ জন পাস করেছে ২৪ হাজার ৩৬৯ জন। পাসের হার ৫৪.৭৬ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ১০৬ জন।

বাণিজ্য বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ৪৬ হাজার ৫৮৩ জন পাস করেছে ৩১ হাজার ২৭৬ জন। পাশের হার ৬৭.৮৮ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ২৯৮ জন।

চট্টগ্রাম বোর্ড

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৬৪.৬০ ভাগ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫৩ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৮৭ হাজার ৪৬৩ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৪৩ হাজার ৫১২ জন এবং ৪৩ হাজার ৯৫১ জন ছাত্রী।এরমধ্যে পাস করেছে ৫৬ হাজার ১৮ জন।

২২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী মোট ৯৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৪ হাজার ৭৮৯, ব্যবসায় শিক্ষা থেকে ৩৯ হাজার ৬৬২, মানবিক থেকে ৩৩ হাজার ৭ এবং গার্হস্থ অর্থনীতি থেকে ৫ জন অংশ নেয়।

দুপুর ২টায় চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হবে। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবে শিক্ষার্থীরা।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *