যে ৬টি লক্ষণে বুঝবেন পানি কম খাচ্ছেন

যে ৬টি লক্ষণে বুঝবেন পানি কম খাচ্ছেন

791
1
SHARE

যে ৬টি লক্ষণে বুঝবেন পানি কম খাচ্ছেন শরীরের সুস্থতার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি পান করা অত্যন্ত জরুরি। কিন্তু অনেকেই রয়েছেন, যাঁরা তেষ্টা না পেলে পানি খান না। ডাক্তাররা বলছেন, এটা খারাপ অভ্যাস। প্রত্যেকেরই একটা নির্দিষ্ট পরিমাণ পানি খাওয়া উচিৎ। কীভাবে বুঝবেন, আপনি পর্যাপ্ত পরিমাণে পানি পান করছেন কি না? ডাক্তাররা বলছেন, পানি কম খাওয়া হলে শরীরে তার কিছু লক্ষণ দেখা দেয়। যে ৬টি লক্ষণে বুঝবেন পানি কম খাচ্ছেন।

১. ত্বকের শুষ্কতা
যাঁরা পানি কম খান তাঁদের ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে ত্বক শুষ্ক হওয়া মানেই অবশ্য পানি কম খাওয়া হচ্ছে— তা নয়। আরও নানা কারণে ত্বকের শুষ্কতা দেখা দিতে পারে।

২. টয়লেটে কম যাওয়া
সুস্থ মানুষ দিনে অন্তত ৬ ‌থেকে ৭ বার প্রস্রাব করতে টয়লেটে যান। তার চেয়ে কম বার টয়লেটে যেতে হয় যাঁদের, তাঁরা কম পরিমাণ পানি খাচ্ছেন।

৩. মুখের ভেতরের অংশ শুকিয়ে যাওয়া
যাঁরা পানি কম খান, তাঁদের মুখের ভিতরে ঘন ঘন শুষ্কতা দেখা দেয়।

৪. মাথা ব্যথা
মাথা ব্যথার একটা বড় কারণ শরীরে পানির অভাব। অবশ্য মাথা ব্যথা অন্য কারণেও হতে পারে। ডিহাইড্রেশনের কারণে যে মাথা ব্যথা হয়, নড়াচড়া করলে সেই মাথা ব্যথা বৃদ্ধি পায়।

৫. প্রস্রাবের রং হলুদ হয়ে যাওয়া
প্রস্রাব স্বাভাবিক অবস্থায় বর্ণহীন। পানি কম খাওয়া হলে প্রস্রাবের রং হলুদ হয়ে যায়।

৬. ঘন ঘন খিদা অনুভব করা
শুনতে অদ্ভুত লাগলেও এটা সত্যি যে, খিদে কেবল খাবারের অভাবেই অনুভূত হয়, তা নয়। পানি কম খাওয়ার কারণেও অনেক সময় খিদে পায়। কাজেই ঘন ঘন খিদে পাওয়া শরীরে পানির অভাবের আর একটি লক্ষণ।

Comments

comments