Rainer-Weiss-Barry-C-Barish-and-Kip-S-Thorne-win-2017-Nobel-prize-in-physics

পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

আলবার্ট আইনস্টাইনের অপেক্ষবাদ তত্ত্বের মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করে চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন ৩ বিজ্ঞানী। বিজয়ীরা হলেন রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থ্রোন। এদের মধ্যে ২ জন যুক্তরাষ্ট্রের এবং ১ জন জার্মানির।

মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৪ টার দিকে রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্স এ পুরষ্কার ঘোষণা করে।

এই ৩ গবেষক কাজ করেছেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরির (লাইগো- ভিরগো) হয়ে।

গত বছর ফেব্রুয়ারিতে লাইগো-ভিরগোর এক সংবাদ সম্মেলনে ব্ল্যাক হোলে মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) শনাক্ত করার যুগান্তকারী ঘোষণা আসে।

১৯১৫ সালে জার্মান পদার্থবিদ আলবার্ট আইনস্টাইন সাধারণ আপেক্ষবাদ তত্ত্বে এই মহাকর্ষীয় তরঙ্গের ধারণা দেন, যা স্থান-কালকে বাঁকিয়ে দেয়।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন ওয়েস। বাকিটা থ্রোন ও ব্যারিশ ভাগ করে নেবেন।

পদার্থের টপোলজিক্যাল দশার গবেষণার জন্য তিন ব্রিটিশ বিজ্ঞানী ডেভিড জে ফাউলেস, এফ ডানকেন হোলডেইন ও জে মাইকেল হসট্রলিজ গত বছর পদার্থে নোবেল পেয়েছিলেন।

আগামীকাল বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *