পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন ব্রিটিশ বিজ্ঞানী
আন্তর্জাতিক

পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন ব্রিটিশ বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন ব্রিটিশ বিজ্ঞানীচলতি বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন ব্রিটিশ বিজ্ঞানী। এরা হলেন- ডেভিড জে থাওলেস, ডানকান হ্যালডেন ও মাইকেল কোস্টারলিৎজ।

এর মধ্য দিয়ে ১৯০১ সাল থেকে পদার্থে নোবেল জয়ী ২০০ জন সম্মানিত বিজ্ঞানীর তালিকায় অন্তর্ভুক্ত হলেন তিন ব্রিটিশ বিজ্ঞানী।

নোবেল কমিটি জানিয়েছে, ডেভিড জে থাওলেস, ডানকান হ্যালডেন ও মাইকেল কোস্টারলিৎজের (David J. Thouless, Duncan Haldane, John M. Kosterlitz) আবিষ্কারের মধ্য দিয়ে অজানা পৃথিবীর দ্বার উন্মোচিত হয়েছে। তাদের আবিষ্কার নতুন বস্তুর নকশা তৈরিতে (exotic states of matter) সাহায্য করেছে। তত্ত্বের মাধ্যমে পদার্থের টপোলজিক্যাল অবস্থার সন্ধান দিয়েছেন এই তিন ব্রিটিশ বিজ্ঞানী। তাঁদের এই গবেষণার ফলে ইলেক্ট্রনিকসে তৈরি হয়েছে নতুন সম্ভাবনার আশা।

এবারের নোবেল পুরস্কারের অর্থের অর্ধেক পাবেন ডেভিড জে থাওলেস। আর বাকি অর্ধেক যৌথভাবে ডানকান হ্যালডেন ও মাইকেল কোস্টারলিৎজের মধ্যে বণ্টন করা হবে।

এই তিন পদার্থবিজ্ঞানী যুক্তরাজ্যে জন্মগ্রহণ করলেও বর্তমানে যুক্তরাষ্ট্রে থাকেন। ডেভিড থাওলেস ১৯৩৪ সালে ইংল্যান্ডের বিয়ার্সডেনে জন্মগ্রহণ করেন। তিনি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক। ডানকান হ্যালডেন ১৯৫১ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক। মাইকেল কোস্টারলিৎজ ১৯৪২ সালে অ্যাবারডেনে জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি ব্রাউন বিশ্ববিদ্যালয়ে কর্মরত।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতিবছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *