মঙ্গলবার পদত্যাগ করতে পারেন আতিউর

মঙ্গলবার পদত্যাগ করতে পারেন আতিউর

মঙ্গলবার পদত্যাগ করতে পারেন আতিউরবাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ টাকা (বাংলাদেশি টাকায় প্রায় ৮০০ কোটি টাকা) চুরির ঘটনায় ব্যর্থতার বোঝা কাঁধে নিয়ে বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান মঙ্গলবার পদত্যাগ করতে পারেন। নতুন গভর্নর হিসেবে দায়িত্ব নিতে পারেন সাবেক অর্থসচিব ড. মোহাম্মদ তারেক।

কেলেঙ্কারি ও বিতর্কের মধ্যে তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের অনুষ্ঠানে যোগ দিতে দিল্লী গিয়েছিলেন।

মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন। গতকাল তিনি জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসছে। তার আগে তিনি গভর্নরের সঙ্গে কথা বলতে চান। ভারত থেকে গভর্নর গতকাল দেশে ফিরলেও অর্থমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাৎ হয়নি। বিকালে আলোচনা ছিল গভর্নর বিমানবন্দর থেকে অর্থ মন্ত্রণালয়ে আসছেন। অর্থমন্ত্রী সোয়া ছয়টা পর্যন্ত অফিসেই ছিলেন। তবে গভর্নর যাননি। এদিকে দিনভর বাংলাদেশ ব্যাংক ও মন্ত্রণালয়ে ছিল নানা গুঞ্জন। গভর্নর পদত্যাগ করছেন এমন আলোচনাও ছিল কারও কারও মুখে। এদিকে আজ বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক ডাকা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় কেন্দ্রীয় ব্যাংকটির গভর্নরের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ক্ষোভ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল মন্ত্রিসভা বৈঠকের শুরুতে এ প্রসঙ্গে অর্থমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেন। বৈঠকে অংশ নেয়া একজন সিনিয়র মন্ত্রী জানান, বৈঠকের শুরুতে অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে গিয়ে রিজার্ভের অর্থ চুরির বিষয়টি উত্থাপন করেন।

প্রধানমন্ত্রীকে অর্থমন্ত্রী বলেন, অর্থ চুরির বিষয়টি বাংলাদেশ ব্যাংকের কেউ আমাকে জানায়নি। এর মধ্যে তাদের (বাংলাদেশ ব্যাংক) সঙ্গে আমার মিটিং হয়েছে। তারপরও তারা আমাকে কিছুই বলেনি। অর্থমন্ত্রীকে এ সময় বেশ রাগান্বিত দেখায়। তবে অর্থমন্ত্রীর নালিশের জবাবে প্রধানমন্ত্রী কিছু বলেননি বলে তথ্য দেয়া ওই মন্ত্রী জানিয়েছেন।

উল্লেখ্য, ড. আতিউর রহমান ২০০৯ সালের ১লা মে বাংলাদেশ ব্যাংকের দশম গভর্নর হিসেবে নিযুক্ত হন।

১ thought on “মঙ্গলবার পদত্যাগ করতে পারেন আতিউর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *