সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান
সাময়িকী

সাহিত্যে নোবেল পেলেন বব ডিলান

সাহিত্যে নোবেল পেলেন বব ডিলানচলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ব্রিটিশ ফোক গায়ক-গীতিকার বব ডিলান (Bob Dylan)। বৃহস্পতিবার বিকাল ৫টায় পদক জয়ী হিসেবে বব ডিলানের নাম ঘোষণা করা হয়।

নোবেল কমিটি তাদের বক্তব্যে জানায়, যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী গানের মধ্যে নতুন ছন্দময়তা সৃষ্টির জন্য তাঁকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

৭৫ বছর বয়সী ডিলানের সংগীত শিল্পী হিসাবে আবির্ভাব ঘটে ১৯৫৯ সালে। মিনেসোটার বিভিন্ন কফি হাউসে গাইতেন তিনি। ষাটের দশকেই সংগীত জগতে পরিচিত মুখ হয়ে ওঠেন ডিলান। তাঁর ‘ব্লোইন ইন দ্য উয়িন্ড’, ‘মাস্টার্স অব ওয়ার’, ‘এ হার্ট রেইন’স এ-গোনা ফল’, ‘লাইক এ রোলিং স্টোন’ গানগুলো দ্রোহ ও স্বাধীনতার ভাব বহন করে। এই গানগুলো যুদ্ধবিরোধী ও নাগরিক আন্দোলনের অনেক সংগঠন মর্ম সংগীত হিসেবে ব্যবহার করে।

ডিলান প্রায় ৫০ বছর ধরে সংগীত জগতে সক্রিয় আছেন। এখনো তিনি গান লেখেন ও সংগীত পরিবেশনায় অংশ নেন। নোবেল একাডেমির পারমানেন্ট সেক্রেটারি সারা দানিয়াস আজ পুরস্কার ঘোষণার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, বব ডিলানকে এই পুরস্কার দেওয়ার ক্ষেত্রে কমিটির সদস্যরা ‘প্রশ্নাতীত মতৈক্যে’ পৌঁছান।

ডিলান প্রায় ৫০ বছর ধরে সংগীত জগতে সক্রিয় আছেন। এখনো তিনি গান লেখেন ও সংগীত পরিবেশনায় অংশ নেন।

এর আগে ২০১৩ সালে তিনি ফরাসি সরকারের সর্বোচ্চ পুরস্কার `লিজিওন ডি অনার` অর্জন করেন মার্কিন সংগীত শিল্পী বব ডিলন। এর আগেও তিনি অনেক বার এই খেতাবের নমিনেশন পেয়েছিলেন।

তার রেকর্ডের ফলে তিনি গ্রামি অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব এবং একাডেমি পুরস্কার জিতেছেন।

এ ছাড়াও রক অ্যান্ড রোল হল অব ফেম ও সংরাইটার্স হল অব ফেম এ তার নাম অন্তর্ভুক্ত হয়েছে। টাইম ম্যাগাজিনের প্রকাশিত বিংশ শতকের শ্রেষ্ঠ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার নাম রয়েছে তার।

২০১২ তে তিনি অর্জন করেন ‘প্রেসিডেন্টাল মেডেল অফ ফ্রিডম’। তিনি কয়েকবার নোবেল সাহিত্য পুরস্কার এর জন্যও মনোনীত হন।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে ওই পুরস্কার তুলে দেয়া হবে। তিনি পুরস্কার হিসেবে ৮০ লাখ ক্রোনার ও ক্রেস্ট পাবেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *