ভারতের শিশু অধিকার বিষয়ক কর্মী কৈলাশ সত্যার্থী যৌথভাবে পাকিস্তানী কিশোরী মানবাধিকারকর্মী মালালার সাথে শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করেছেন।
আন্তর্জাতিক

শান্তিতে নোবেল পেলেন কৈলাশ সত্যার্থী

ভারতের শিশু অধিকার বিষয়ক কর্মী কৈলাশ সত্যার্থী যৌথভাবে পাকিস্তানী কিশোরী মানবাধিকারকর্মী মালালার সাথে শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করেছেন।
কৈলাশ সত্যার্থী

ভারতের শিশু অধিকার বিষয়ক কর্মী কৈলাশ সত্যার্থী যৌথভাবে পাকিস্তানী কিশোরী মানবাধিকারকর্মী মালালার সাথে শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করেছেন।

কৈলাস গত দুই দশকেরও বেশি সময় ধরে ভারতে শিশু শ্রমের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছেন, গড়ে তুলেছেন ‘বাচপান বাঁচাও’ আন্দোলন।

শান্তিতে নোবেল জয়ী এই দুইজন এমন দুটি প্রতিবেশী দেশের প্রতিনিধি, যে দেশগুলো ১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর থেকে চারবার যুদ্ধে জড়িয়েছে; কাশ্মীর সীমান্তে গতকালও দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে গোলাগুলি হয়েছে।

রাসায়নিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার চেষ্টার স্বীকৃতি হিসাবে গত বছর নোবেল শান্তি পুরস্কার পায় আন্তর্জাতিক সংস্থা ‘অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অফ কেমিক্যাল উইপনস (ওপিসিডব্লিউ)’।

পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার বা প্রায় পৌন ১০ কোটি টাকা) পাবেন মালালা ও কৈলাস।

আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের পুরস্কার দেওয়া হবে।

কৈলাশের বয়স ৬০। বলা হয়ে থাকে তিনি মহাত্মা গান্ধীর আদর্শ অনুসরণ করে চলেন। তিনি শিশু অধিকার নিয়ে শান্তিপূর্ণ অনেক প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচি সফল করেছেন।

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, শিক্ষা পাওয়ার অধিকার সব শিশুরই আছে। তারা আর্থিক শোষণের শিকার হতে পারে না। তৃতীয় বিশ্বের ৬০ ভাগ মানুষের বয়স ২৫ বছরের কম। তাই শিশু ও তরুণদের উন্নয়নে কাজ করতে হবে, তাদের মূল্যায়ন করতে হবে। এটা শান্তিপূর্ণ বিশ্বের উন্নয়নের পূর্বশর্ত।

১৮৯৫ সালে আলফ্রেড নোবেলের উইলমতে, ১৯০১ সালে প্রথম নোবেল পুরুস্কার প্রদান করা হয়। পদার্থ, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও অর্থনীতিতে পুরস্কার সুইডেন থেকে দেওয়া হলেও শান্তিতে নোবেল দেয় নরওয়ে।

শুরু থেকে পদার্থ, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের অর্থসহায়তায় ১৯৬৮ সাল থেকে অর্থনীতিতে নোবেল দেয়া শুরু হয়।

পদার্থ, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও অর্থনীতিতে পুরস্কার সুইডেন থেকে দেয়া হলেও শান্তিতে নোবেল দেয় নরওয়ে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *