নেপোলিয়নের হ্যাট ২২ লাখ ডলারে বিক্রি

ফরাসি বিপ্লবের শিশু নেপোলিয়ন বোনাপার্টের একটি টু পয়েন্টেড হ্যাট গত রোববার নিলামে বিক্রি হয়েছে। প্যারিসের ওই নিলামে ২২ লাখ ডলারে এটি কিনে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার এক নাগরিক।

ফরাসি বিপ্লবের শিশু নেপোলিয়ন বোনাপার্টের একটি টু পয়েন্টেড হ্যাট গত রোববার নিলামে বিক্রি হয়েছে। প্যারিসের ওই নিলামে ২২ লাখ ডলারে এটি কিনে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার এক নাগরিক। ফরাসি বিপ্লবের শিশু নেপোলিয়ন বোনাপার্টের একটি টু পয়েন্টেড হ্যাট গত রোববার নিলামে বিক্রি হয়েছে। প্যারিসের ওই নিলামে ২২ লাখ ডলারে এটি কিনে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার এক নাগরিক। সাবেক এ ফরাসি সম্রাটের ১৯টি অস্বাভাবিক হ্যাটের মধ্যে এটি একটি। মোনাকোর গ্রিমাল্ডি পরিবার এটি নিলামকারীর হাতে তুলে দেয়।

নিলামকারীরা ধারণা করেছিলেন, হ্যাটটি ৩ লাখ ৭৫ হাজার থেকে ৫ লাখ ডলারে বিক্রি হবে। এ ধারণার চেয়ে পাঁচ গুণ বেশি দামে হ্যাটটি কিনে নিলেন ওই কোরীয়। তবে তার নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

১৮০৪ থেকে ১৮১৪ সাল পর্যন্ত শাসনামলে নেপোলিয়ন ১২০টি হ্যাট ব্যবহার করেছিলেন বলে জানা যায়। ফরাসি প্রতিষ্ঠান পৌপার্ড এগুলো তৈরি করত। সাধারণত মানুষ হ্যাটের দুই পাশের লম্বা অংশ সামনে-পেছনে রেখে পরে। কিন্তু নেপোলিয়ন পরতেন মাথার ডান ও বাম পাশে ঝুলিয়ে। এ অস্বাভাবিক ঢঙে হ্যাট পরার জন্য তিনি বেশ আলোচিত। মূলত যুদ্ধক্ষেত্রে সৈন্যরা যাতে সেনাপতিকে সহজে শনাক্ত করতে পারেন, সেজন্যই তিনি এভাবে হ্যাট পরতেন। এসব হ্যাটের ২০টি এখনো বিশ্বের বিভিন্ন স্থানে সংরক্ষিত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *