নেপালে ভারতীয় চ্যানেলের সম্প্রচার অনির্দিষ্টকাল বন্ধ
আন্তর্জাতিক

নেপালে ভারতীয় চ্যানেলের সম্প্রচার অনির্দিষ্টকাল বন্ধ

নেপালে ভারতীয় চ্যানেলের সম্প্রচার অনির্দিষ্টকাল বন্ধনেপালের কেবল টিভি ব্যবসায়ীরা সেখানে ভারতীয় টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দিল। ফেডারেশন অফ নেপাল কেবল টেলিভিশন অ্যাসোসিয়েশন গতকালই এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিল বলে জানা গিয়েছে। ওই সংগঠনের তরফে জানানো হয়েছে, ভারত-নেপাল সীমান্তে পণ্য নিয়ে ঢোকার ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা জারি হয়েছে, তার প্রতিবাদেই অনির্দিষ্টকালের জন্য ভারতীয় চ্যানেলগুলির প্রদর্শন বন্ধ করে দেওয়া হয়েছে নেপালে।

এদিকে এই সিদ্ধান্ত ঘিরে বিতর্কের মধ্যে ২ ভারতীয় এসএসবি জওয়ানকে নেপাল পুলিশ হেফাজতে নিয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। নেপাল প্রশাসন সূত্রে দাবি, অস্ত্র নিয়ে সেদেশে ঢোকার জন্যই গ্রেফতার করা হয়েছে দুই এসএসবি জওয়ানকে।

ভারত-নেপাল সীমান্তে পণ্য নিয়ে ঢোকার ক্ষেত্রে প্রতিবাদ আন্দোলন শুরু করে মাধেশি ফ্রন্ট। এই সংগঠন মূলত নয়া সংবিধানের সাতটা প্রদেশের মডেল নিয়েই আপত্তি তুলেছে।

নেপালে এই পরিস্থিতি তৈরি হওয়ার কিছু দিন আগেই সেখানে নিয়োজিত ভারতের রাষ্ট্রদূত রঞ্জিত রাই বলেন সেদেশে ভারত বিদ্বেষী মনোভাব তৈরি হয়েছে। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন এই ধরণের মানসিকতা তৈরির পিছনে রাজনৈতিক বা অন্য কোনও উদ্দেশ্যে রয়েছে। ভারতের প্রতিবেশী রাষ্ট্রে এধরণের পরিস্থিতি তৈরি হওয়া দুই দেশের কারর পক্ষেই ভাল নয় বলে মতপ্রকাশ করেন তিনি।

নেপালে বেড়ে চলা অসন্তোষ নিয়ে ভারতীয় রাষ্ট্রদূত বলেন, ভারতের এই প্রতিবেশী রাষ্ট্রের বিভিন্ন জায়গায় বেশ কিছু সমস্যা রয়েছে। সেই সমস্যাকেই ভারতের বিরুদ্ধে ব্যবহার করে কিছু সংখ্যক মানুষ ফায়দা তোলার চেষ্টা করছে।সেই সমস্যার মোকাবিলা করতে অবিলম্বেই আলোচনায় বসা উচিত্ বলে মন্তব্য করেন রঞ্জিত রাই।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *