নির্বাচন কমিশনকে ১০ শর্ত দেবে বিএনপি

আসন্ন ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে সব দলের জন্য সমান পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন (ইসি) ও সরকারকে ১০টি শর্ত দেবে বিএনপি।

আসন্ন ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে সব দলের জন্য সমান পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন (ইসি) ও সরকারকে ১০টি শর্ত দেবে বিএনপি। আসন্ন ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনে সব দলের জন্য সমান পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশন (ইসি) ও সরকারকে ১০টি শর্ত দেবে বিএনপি। দলের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, শর্তের একটি খসড়া করা হয়েছে। বিষয়টি নিয়ে দলের নীতিনির্ধারকদের মধ্যে আলোচনা চলছে। তাদের সিদ্ধান্ত অনুযায়ী শিগগিরই তা প্রকাশ করার কথা রয়েছে।

গত বুধবার বিএনপি সমর্থিত ‘শত নাগরিক’ কমিটির একটি প্রতিনিধি দল ৬ দফা দাবি নিয়ে নির্বাচন কমিশনে গিয়েছিল। তখন তাদের দাবির মধ্যে অন্যতম ছিল- জামিনযোগ্য মামলায় নেতাকর্মীদের জামিন দেয়া, দলীয় কার্যালয় খুলে দেয়া ও সব পক্ষের প্রার্থীদের সমান সুযোগ দেয়া।

বিএনপির বর্তমান ১০ দফা খসড়া দাবির মধ্যে রয়েছে- দলটির সিনিয়র নেতাসহ বিরোধীপক্ষের সকল নেতাকর্মীদের মুক্তি দেয়া, বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়কে সরকারি অবরোধমুক্ত রাখা যাতে করে নেতাকর্মীরা স্বাভাবিকভাবে আসা যাওয়া করতে পারে, নির্বাচনের আগে যেসব প্রার্থীর বিরুদ্ধে মামলা করা হয়েছে তাদের জামিন পেতে প্রতিবন্ধকতা সৃষ্টি না করা।

এর বাইরে রয়েছে ২০ দলীয় জোটের শরিক দলগুলোর রাজনৈতিক অফিসগুলো খুলে দেয়া এবং যেসব প্রার্থী নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করেছেন এবং করবেন- তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবিও।

সিটি নির্বাচনে অংশ নিতে ঢাকা দক্ষিণ সিটি থেকে মনোনয়নপত্র নিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস, দলের অর্থ বিষয়ক সম্পাদক আবদুস সালাম ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন।

ঢাকা উত্তরে মনোনয়নপত্র নিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু এবং তার ছেলে তাবিত আওয়াল।

অন্যদিকে, চট্রগ্রামে মনোনয়ন নিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সদস্য সাবেক মেয়র মনজুর আলম।

জানা গেছে, তিন সিটিতেই বিএনপি সমর্থিত প্রার্থী কে কে হবেন তা চূড়ান্ত করে রাখা হয়েছে। প্রস্তাবিত শর্তগুলো সরকার এবং নির্বাচন কমিশন মেনে নিলেই চুড়ান্ত ঘোষণা দেয়া হবে।

সূত্র মতে, ঢাকা দক্ষিণে সদস্য মির্জা আব্বাস, উত্তরে আব্দুল আউয়াল মিন্টু ও চট্টগ্রামে উপদেষ্টা মনজুর আলম প্রার্থী হচ্ছেন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের মতো সিটি নির্বাচন প্রশ্নবিদ্ধ হোক এটা দেশের কোনো নাগরিক চায় না। এজন্য নির্বাচন কমিশনকে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে হবে। কিন্তু নির্বাচন কমিশনের আচরণে তা এখনো লক্ষ্য করা যাচ্ছে না।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য লে. জে. মাহবুব বলেন, বিএনপি সিটি নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরির দাবি আগে থেকেই জানিয়ে আসছে। নির্বাচনে অংশ নিতে বিএনপির কোনো সমস্যা নেই তবে আমাদের শর্ত থাকবে। প্রার্থীদের নির্বিঘ্নে গণসংযোগের সুযোগ দিতে হবে এবং যাদের বিরুদ্ধে মামল দেয়া হয়েছে তাদের বিষয়টি সরকারকে বিবেচনা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *