একটা নয়, আরও তিন তিনখানা মহাপৃথিবীর খোঁজ পাওয়া গেছে, আমাদের পৃথিবী থেকে মাত্র ২১ আলোকবর্ষ দূরে।
সাময়িকী

২১ আলোকবর্ষ দূরে নতুন ৩ মহাপৃথিবী

একটা নয়, আরও তিন তিনখানা মহাপৃথিবীর খোঁজ পাওয়া গেছে, আমাদের পৃথিবী থেকে মাত্র ২১ আলোকবর্ষ দূরে।একটা নয়, আরও তিন তিনখানা মহাপৃথিবীর খোঁজ পাওয়া গেছে, আমাদের পৃথিবী থেকে মাত্র ২১ আলোকবর্ষ দূরে।

এই তিন সুপার আর্থের সঙ্গে আছে আরও এক সুপার অতিকায় মহাগ্রহ, সব মিলিয়ে ঝকঝকে নতুন এক গ্রহমণ্ডল, যা এতদিন টেলিস্কোপের নজর এড়িয়ে ছিল। অসাধারণ এই অবস্থানকে আপাতত চিহ্নিত করা হচ্ছে ‘এইচ ডি–২১৯১৩৪’ হিসেবে।

ক্যাসিওপিয়া নামে যে নক্ষত্রপুঞ্জের অংশ এই গ্রহমণ্ডলী, বৃহদাকার গ্রহটি আছে তার বাইরের দিকে। আর ওই তিন মহাপৃথিবীর একটিকে দেখা যাচ্ছে তার নক্ষত্রকে ঘিরে পাক খেতে। এই ঘুরপাক খাওয়া মহাপৃথিবীর ঘনত্ব প্রায় পৃথিবীরই সমান। পৃথিবীর সবথেকে কাছের দ্বিতীয় পৃথিবী এই মুহূর্তে এটাই। এতটাই কাছে, যে তার ছবি তুলে আনা যাবে বলে এখনই উল্লসিত মহাকাশ বিজ্ঞানীরা।

স্পেনের লা পালমা দ্বীপে গ্যালিলিওর নামাঙ্কিত জাতীয় মহাকাশ নিরীক্ষণ কেন্দ্রে বসানো আছে এক সুপার টেলিস্কোপ। একাধিক আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থার সম্মিলিত উদ্যোগে তৈরি সেই টেলিস্কোপের চোখেই সম্প্রতি ধরা পড়েছে এই নতুন দুনিয়া। যে নক্ষত্রকে ঘিরে এই গ্রহ সমাবেশ, সেটি আকারে সূর্যের থেকে ছোট। তার উত্তাপও সূর্যের থেকে কম। কিন্তু এমনই তার ঔজ্জ্বল্য, যে অন্ধকার আকাশে খোলা চোখেও দেখা যায় তার দ্যুতি। তাকে ঘিরে যে তিনটি মহাপৃথিবী, তাদের জমি পাথুরে। তার সঙ্গে এক মহাগ্রহ, যা সৌরমণ্ডলকেই মনে পড়ায়, বলছেন মহাকাশবিজ্ঞানীরা।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *