নতুন সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক

সরকার সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছে।

সরকার সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছে।সরকার সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছে।

দায়িত্ব পাওয়ার পর তিনি হবেন দেশের ১৫তম সেনাপ্রধান।

আবু বেলাল মোহাম্মদ শফিউল হক বর্তমান সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার স্থলাভিষিক্ত হবেন। ইকবাল করিম ভূঁইয়ার মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুন।

আবু বেলাল মোহাম্মদ শফিউল হক বর্তমানে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হিসেবে রয়েছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সদ্য মেয়র নির্বাচিত হওয়া আনিসুল হকের ভাই তিনি।

বাংলাদেশ সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের নিয়োগের আদেশ হয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক শাহিনুল ইসলাম জানিয়েছেন।

বুধবার তিনি বলেন, আগামী ২৫ জুন অপরাহ্ন থেকে ২০১৮ সালের ২৫ জুন অপরাহ্ন পর্যন্ত ৩ বছর মেয়াদে আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে সেনাবাহিনীর প্রধান নিয়োগ দিয়ে আজই প্রজ্ঞাপন জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আবু বেলাল শফিউল হক জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার স্থলাভিষিক্ত হবেন। সেনাপ্রধান হিসেবে ইকবাল করিমের মেয়াদ ২৫ জুন শেষ হবে।

শফিউল হক ২৫ জুনই নতুন সেনাপ্রধানের দায়িত্ব নেবেন। সেদিনই তিনি জেনারেল পদোন্নতি পাবেন।

১৯৫৮ সালে জন্ম নেওয়া আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন। লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদায় ২০১৩ সাল থেকে পিএসও’র দায়িত্বে ছিলেন তিনি। তার আগে তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড ও স্টাফ কলেজের কমান্ডেন্ট ছিলেন।

৩৭ বছরে কর্মজীবনে আবু বেলাল সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বেও ছিলেন। এছাড়া রাষ্ট্রপতির এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। স্ত্রী সোমা হক, এক কন্যা ও এক ছেলে নিয়ে তার পরিবার।

এখন আবু বেলাল শফিউল হক জেনারেলের মর্যাদা নিয়ে সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেবেন, যে পদটিতে গত তিন বছর ধরে দায়িত্ব পালন করেন আসছেন ইকবাল করিম।

আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে কমিশন পাওয়ার সময় ক্যাডেট হিসেবে কৃতিত্বের জন্য ‘সোর্ড অফ অনার’ পেয়েছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর তিনি ইউনিভার্সিটি অফ প্রফেশনালস থেকে দর্শনে এমএ ডিগ্রি নেন।

দেশে ও বিদেশি সামরিক বিষয়ে প্রশিক্ষণ নেওয়া আবু বেলাল বর্তমানে আঞ্চলিক যোগাযোগ বিষয়ে পিএইচডি ডিগ্রি নিতে গবেষণারত।

জাতিসংঘ শান্তি রক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করে এসেছেন বাংলাদেশ সেনাবাহিনীর এই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *