নতুন নির্বাচনের উপায় নিয়ে নিশা দেশাই বিসওয়াল ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ওয়ান টু ওয়ান বৈঠক।
জাতীয়

নতুন নির্বাচনের উপায় নিয়ে বৈঠক

নতুন নির্বাচনের উপায় নিয়ে নিশা দেশাই বিসওয়াল ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ওয়ান টু ওয়ান বৈঠক।বাংলাদেশের গণতন্ত্র, নতুন নির্বাচনের উপায় ও অর্থনৈতিক সহযোগিতা নিয়ে  সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ও  বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ওয়ান টু ওয়ান বৈঠক করেছেন।

ঘন্টাব্যাপী এ বৈঠকে প্রায় ২০ মিনিট তারা একান্তভাবে ‘ওয়ান টু ওয়ান’ বৈঠকে মিলিত হন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশান বাসভবন ফিরোজায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বৈঠকের বিষয়বস্তু সাংবাদিকদের সামনে তুলে ধরে এসব কথা জানান বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। মবিন ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে মবিন বলেন, ‘বেগম খালেদা জিয়া ও নিশা দেশাই বিসওয়ালের মধ্যে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দুদেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা হয়েছে।’

মবিন বলেন, ‘খালেদা জিয়া নিশাকে বলেছেন, বিএনপি সরকারের আমলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক ছিল সে সম্পর্ক কীভাবে আরো সুদৃঢ় করা যায় সেদিকে দৃষ্টি দিতে হবে।’

শুক্রবার সন্ধ্যা ৬টা ৫ মিনিটে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনাকে নিয়ে ফিরোজায় যান নিশা। সন্ধ্যা সোয়া ৭টার দিকে তারা বের হন।

বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ, শমসের মবিন চৌধুরী, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বিএনপি চেয়ারপারসনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, বৈঠকে নিশা দেশাই বিসওয়াল দক্ষিণ এশিয়ার আর্থ সামাজিক সহযোগিতার অগ্রযাত্রা ধরে রাখতে বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নেয়ার আহবান জানান।

তিনি বলেন, বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালে যুক্তরাষ্ট্রে সঙ্গে যে সর্ম্পক বিরাজমান ছিলো, তা ভবিষ্যতে আরো এগিয়ে নিতে কি কি করা জরুরি সে বিষয়ে আলোচনা হয়েছে।

এসময় তিনি নেপালের কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)’র ১৮তম শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রে সম্পৃক্ত হওয়ার সুযোগ পাওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যায় নেপালের কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)’র ১৮তম শীর্ষ সম্মেলন শেষে ৩ দিনের সফরে ঢাকায় আসেন নিশা দেশাই বিসওয়াল।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *