১২টি মনোনয়ন নিয়ে অস্কার দৌড়ে ‘দ্য রেভেন্যান্ট’

১২টি মনোনয়ন নিয়ে অস্কার দৌড়ে ‘দ্য রেভেন্যান্ট’

১২টি মনোনয়ন নিয়ে অস্কার দৌড়ে ‘দ্য রেভেন্যান্ট’এক ডজন মনোনয়নসহ অস্কার দৌড় শুরু করল ‘দ্য রেভেন্যান্ট’! পিছিয়ে নেই ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’। তালিকায় দ্বিতীয় হিসেবে মোট ১০টি বিভাগে মনোনীত হয়েছে ‘ম্যাড ম্যাক্স’। ‘বিগ শর্ট’, ‘ব্রিজ অব স্পাইস’, ‘ব্রুকলিন’, ‘দ্য মার্শিয়ান’, ‘রুম’ এবং ‘স্পটলাইট’-এস সঙ্গে এই দু’টিই সেরা ফিল্মের জন্য লড়াই করবে।

আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতুর এপিক ওয়েস্টার্ন প্রত্যাশা বাড়িয়েছিল গোল্ডেন গ্লোব মঞ্চেই। এবার অস্কার জেতার বাজিতেও আশার আলো দেখাচ্ছে তা। গত বছর ‘বার্ডম্যান’-এর পর এবারও সেরা পরিচালকের পুরস্কারের জিততে পারেন ইনারিতু। তাকে কড়া টক্কর দিতে থাকবেন ‘ম্যাড ম্যাক্সে’র জর্জ মিলার, ‘দ্য বিগ শর্টে’র অ্যাডাম ম্যাককে, ‘রুম’-এর লেনি আব্রাহমসন এবং ‘স্পটলাইট’-এর টম ম্যাককার্থি। তবে এ বছরের সবচেয়ে আলোচিত নমিনি বোধহয় লিওনার্দো ডি ক্যাপ্রিও। চলতি বছর নিয়ে চার বার অস্কার মনোনয়ন পেলেন তিনি। সমালোচক আর বক্স অফিসে লক্ষ্মীর কৃপা হলেও যার ভাগ্যে এখনও অস্কারলাভ হয়নি। লিওর সঙ্গে মনোনীত হয়েছেন গত বারের সেরা অভিনেতা এডি রেডমাইন। ‘দ্য ডেনিস গার্ল’ এডি কিন্তু এ বারের ডার্ক হর্স। সঙ্গে আছেন মাইকেল ফাসবেন্দার (স্টিভ জোবস), ম্যাট ডেমন (দ্য মার্শিয়ান) এবং ব্রায়ান ক্যানস্টন (ট্রাম্বো)।

সমকামী ভালোবাসার কাহিনি ‘ক্যারল’-এর জন্য সেরা অভিনেত্রী ও সেরা-সহ অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেলেন দু’বারের অস্কার জয়ী কেট ব্লানশেট এবং রুনি মারা। কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসিত ‘ক্যারলে’র জন্য রুনির এটি দ্বিতীয় মনোনয়ন। আর বাফটায় পাত্তা না পেলেও ‘৪৫ ইয়ার্স’-এর জন্য সেরা অভিনেত্রীর দৌ়ড়ে আছেন শার্লট র্যাম্পলিং। তবে এ বছরের তালিকায় সবচেয়ে বড় চমক নিঃসন্দেহে সিলভেস্টার স্ট্যালোনের নির্বাচন। গোল্ডেন গ্লোব জেতার পর অস্কার মঞ্চেও তিনি মনোনীত ‘ক্রিড’-এর জন্য। অবশেষে তিনি কি অস্কার পাবেন? লিওনার্দো কি তার প্রথম অস্কার জয়ের স্বপ্নপূরণ করতে পারবেন? প্রশ্ন অনেক! তবে আপাতত অপেক্ষা ২৮ ফেব্রুয়ারির জন্য। কারণ, ওই দিনই তো হলিউড ডলবি থিয়েটারে বসবে ৮৮তম অস্কারের আসর। আর মিলবে সব প্রশ্নের উত্তর!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *