বিশ্বের ১৩তম দুর্নীতিগ্রস্ত দেশ বাংলাদেশ
জাতীয়

বিশ্বের ১৩তম দুর্নীতিগ্রস্ত দেশ বাংলাদেশ

বিশ্বের ১৩তম দুর্নীতিগ্রস্ত দেশ বাংলাদেশদুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম। বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) বিশ্বজুড়ে দুর্নীতির যে ধারণা সূচক বা সিপিআই-২০১৫ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে এ তথ্য উঠে এসেছে।

২০১৪ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪তম, ২০১৩ সালে ছিল ১৬তম এবং ২০১২ সালে ছিল ১৩তম স্থানে।

রাজধানীর ধানমণ্ডিতে বুধবার সকালে মাইডাস সেন্টারে এ প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এ সময় উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, ট্রাস্টি বোর্ডের সদস্য এম. হাফিজউদ্দিন খান ও নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টানা ৮ বার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী, বিশ্বে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। আর সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক। এ নিয়ে টানা ৮ বার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে স্থান পেয়েছে সোমালিয়া।টিআইয়ের দুর্নীতির ধারণা সূচক বা সিপিআই-২০১৫ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১৬৮টি দেশের মধ্যে ০-১০০ স্কেলে মাত্র ৮ স্কোর পেয়ে যৌথভাবে সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া ও উত্তর কোরিয়া। ৯১ স্কোর পেয়ে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্থ দেশের তালিকার প্রথমে রয়েছে ডেনমার্ক।

সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১১ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আফগানিস্তান, ১২ পয়েন্ট পেয়ে তৃতীয় সুদান, ১৫ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে দক্ষিণ সুদান ও ১৬ পয়েন্ট পেয়ে একই অবস্থানে রয়েছে অ্যাঙ্গোলা, ১৬ পয়েন্ট পেয়ে তালিকায় যৌথভাবে পঞ্চম হয়েছে লিবিয়া ও ইরাক। এই তালিকায় ২৫ পয়েন্ট পেয়ে বাংলাদেশের অবস্থান ১৩তম।

সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ৯০ স্কোর পেয়ে দ্বিতীয়স্থানে রয়েছে ফিনল্যান্ড, ৮৯ স্কোর পেয়ে তৃতীয় অবস্থানে নিউজিল্যান্ড, ৮৭ স্কোর পেয়ে চতুর্থ স্থানে নেদারল্যান্ড এবং একই স্কোর পেয়ে পঞ্চম অবস্থানে রয়েছে নরওয়ে।

দক্ষিণ এশিয়ার মধ্যে ৬৫ স্কোর পেয়ে সবচেয়ে কম দুর্নীতির দেশ হিসেবে অবস্থান করছে ভুটান। আর ১১ স্কোর পেয়ে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে অবস্থান করছে আফগানিস্তান।

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ, ২৭ স্কোর পেয়ে তৃতীয় নেপাল, ৩০ স্কোর পেয়ে চতুর্থ পাকিস্তান, ৩৭ স্কোর পেয়ে পঞ্চম শ্রীলঙ্কা আর ৩৮ স্কোর পেয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে ভারত।

সংবাদ সম্মেলনে বৈশ্বিক দুর্নীতি পরিস্থিতির ক্রমশ অবনতির তথ্য তুলে ধরে জানানো হয়, ২০১৫ সালের দুর্নীতির ধারণা সূচকে বৈশ্বিকভাবেই অবস্থার অবনতি হয়েছে। ১৬৮টি দেশের মধ্যে ১১৪টি দেশ অর্থাৎ ৬৮ ভাগ দেশ ৫০ এর কম স্কোর পেয়েছে। ১০৩ টি দেশ সূচকের গড় স্কোর ৪৩ এর কম পেয়েছে। ২০১৪ সালে যেখানে ৯২টি দেশের স্কোর বেড়েছিল, ২০১৫ সালে বেড়েছে ৬৫টি দেশের। অন্যদিকে, ২০১৪ সালে ৩৬ টি দেশের তুলনায় ২০১৫ সালে ৪৯ টি দেশের স্কোরে অবনতি হয়েছে।

‘দুর্নীতি সূচকে কোনো উন্নতি হয়নি’

বৈশ্বিক দুর্নীতি সূচকে বাংলাদেশের উন্নতি না হওয়ার বিষয়টি স্বীকার করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। একই সঙ্গে আর্থিক খাতের দুর্নীতি ও অ-ব্যবস্থাপনার বিষয়ে টিআইবির অভিযোগ মেনে নিয়েছেন তিনি।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে টিআইবির প্রতিবেদনের বিষয়ে তার প্রতিক্রিয়া জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘দুর্নীতি সূচক নিয়ে টিআই প্রতিবেদন সত্য বলেই আমার ধারণা। এই ব্যাপারটা নিয়ে আমি কথাও বলতে চাই না। দুর্নীতির ব্যাপারটাতে আমরা টাচ-ই করতে পারি নাই।’

দুর্নীতি কমাতে ডিজিটালাইজেশনের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, তবে আমাদের পদক্ষেপ আছে। আমার ইনিশিয়েটিভ কন্টিনিউয়িং ডিজিটালাইজেশন।

এ সময় তিনি উদাহরণ দিয়ে বলেন, সিলেটের মদন মোহন কলেজ ডিজিটালাইজেশন হওয়ায় আয়ের পরিমাণ ৮ লাখ টাকা থেকে ৮২ লাখ টাকায় উন্নীত হয়েছে।

‘আর্থিক খাতের কারণে দুর্নীতির সূচকে ইতিবাচক অগ্রগতি নেই’ বলে টিআইবির পর্যবেক্ষণের বিষয়ে মুহিত বলেন, ‘হ্যাঁ সেটা হতে পারে’।

তবে তিনি এটাও বলেন যে, হলমার্কসহ বিভিন্ন ঘটনায় সরকার কি ধরনের পদক্ষেপ নিয়েছে তা-ও বিবেচনা করতে হবে। বাংলাদেশের ইতিহাসে আর্থিক খাতের কয়েকটি কেলেঙ্কারির কারণে যাদের গ্রেফতার করা হয়েছে তাদের পর্যায়ের কাউকে এর আগে আইনের আওতায় আনা হয়নি। একটি ব্যংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টরকে পর্যন্ত গ্রেফতার করা হয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *