এবার ৩০ বছরের মধ্যে দীর্ঘতম রোজা
আন্তর্জাতিক

এবার ৩০ বছরের মধ্যে দীর্ঘতম রোজা

এবার ৩০ বছরের মধ্যে দীর্ঘতম রোজাএবার ৩০ বছরের মধ্যে দীর্ঘতম রোজা। উত্তর গোলার্ধের মুসলিমদের এবার ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় না খেয়ে পবিত্র রমজান পালন করতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে এ অঞ্চলে সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

বাংলাদেশে প্রথম রোজার সময় হবে প্রায় ১৫ ঘণ্টা। মঙ্গলবার প্রথম রমজানে সেহরির শেষ সময় ভোর ৩টা ৪৪ মিনিট আর ইফতার সন্ধ্যা ৬টা ৪৪ মিনিট।

প্রাকৃতিকভাবে সূর্যের অবস্থানের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন স্থানে ও দেশে রোজা রাখার সময় কম-বেশি হয়। ভৌগোলিক অবস্থানের ভিত্তিতেই নির্ধারিত হয় এই সময়। আর তাই দেখা যায় কোথাও ২২ ঘণ্টা আবার কোথাও ১০ ঘণ্টারও কম। এবারে সবচেয়ে কম সময় রোজা রাখবেন চিলিবাসী, সেদিন চিলির আকাশে সূর্য সবচেয়ে কম সময় থাকবে। মোট সময় ৯ ঘণ্টা ৪৩ মিনিট। অস্ট্রেলিয়ার সিডনিতেও রোজার সময় কম। এখানে রোজার সময় ১১ ঘণ্টা ২৪ মিনিট।

ইডেনের মুসলমানদের এবার প্রায় একুশ ঘণ্টা রোজা রাখতে হবে। যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৩ হাজার মুসলমানের ১৯ ঘণ্টা ৪৫ মিনিট রোজা রাখতে হবে। জার্মানিতে ১৯ ঘণ্টা। এ বছর জার্মানিতে মুসলমানদের সেহরি খেতে হবে রাত সাড়ে তিনটায় আর ইফতার রাত দশটায়। কানাডায় ১৭ দশমিক ৭ ঘণ্টা রোজা রাখতে হবে মুসলমানদের।

এবার যুক্তরাজ্যের মুসলমানদের প্রায় ২০ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে। সবচেয়ে দীর্ঘ সময় উপোস থাকতে হবে স্কটিশ হাইল্যান্ডস ও আয়ারল্যান্ডের বাসিন্দাদের। কারণ দিন দীর্ঘ হওয়ার কারণে এখানে সূর্য অস্ত যায় না বললেই চলে। যেটা হয় তা হলো গোধূলি।

এবারের রোজায় জাকাত ও সদকার রেকর্ড ভাঙতে চান যুক্তরাজ্যের মুসলমানরা। গত বছর যুক্তরাজ্যের মুসলিমরা জাকাত ও সদকা মিলিয়ে প্রায় ১০ কোটি পাউন্ড বা এক হাজার ১৪০ কোটি টাকা দান করেছিলেন। এবার সেই রেকর্ড ভাঙবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

মধ্যপ্রাচ্যে সোমবার থেকে রমজান শুরু

সৌদি-আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান শুরু হচ্ছে ৬ জুলাই, সোমবার থেকে।

বিশ্বের অন্যান্য মুসলমানদের সঙ্গে দীর্ঘ একমাস রোজা ও ইবাদত বন্দেগীতে মশগুল থাকবেন দেশগুলোর মুসলিমরা।

রোববার সন্ধ্যায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রজমান মাসের নতুন চাঁদ দেখা গেছে। তাই রোববার সেহেরি খেয়ে মধ্যপ্রাচ্যের দেশে রোজা পালিত হবে।

বাংলাদেশে সোমবার চাঁদ দেখা কমিটির সভা

১৪৩৭ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আগামীকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *