এটি বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘতম কাঁচের ব্রিজ
আন্তর্জাতিক

এটি বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘতম কাঁচের ব্রিজ

ছবিটিই বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘতম কাঁচের ব্রিজ। চলতি সপ্তাহেই চীনে দর্শনার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘতম কাঁচের ব্রিজ (world’s longest glass-bottomed bridge) খুলে দেয়া হবে।

ব্রিজটি দুইটি পর্বতকে সংযুক্ত করছে যেটি অ্যাভাটার পর্বত [Avatar mountains] (এখানে অ্যাভাটার ছবির শুটিং হয়েছিল)। এটি হুয়ান প্রদেশের ঝাঙজিয়াজিতে ( Zhangjiajie, Hunan province) অবস্থিত।

গত ডিসেম্বরে ৪৩০ মিটার লম্বা ও ভূমি থেকে ৩০০মিটার উঁচুতে ব্রিজটির নির্মাণ কাজ শেষ হয়। এটি নির্মাণে খরচ হয়েছে ৩.৪ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে।

ব্রিজটিতে ৯৯টি প্যান ও তিন স্তরের স্বচ্ছ কাঁচ ব্যবহার করা হয়েছে। কর্মকর্তাদের ভাষ্যে, ছয় মিটার চওড়া এই ব্রিজটির নকশা করেছেন ইসরাইলের স্থপতি হাইম দোতান ( Haim Dotan)।

চীনে কাঁচের ব্রিজ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ভয়ঙ্কর অভিজ্ঞতা নেয়ার সুযোগ করে দিচ্ছে এই ব্রিজ। এসব কাঁচের ব্রিজে ইয়োগা প্রদর্শনী ও বিয়ের অনুষ্ঠানেরও আয়োজন করা হয়ে থাকে।

দর্শনার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করেই ব্রিজটিতে নানা পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, একদিনে ব্রিজটিতে সর্বোচ্চ আট হাজার দর্শনার্থী যেতে পারবেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *