দিক পরিবর্তনকারী বুলেট তৈরি করল আমেরিকা

দিক পরিবর্তনকারী বুলেট তৈরি করে সাড়া ফেলে দিল আমেরিকা। কার্তুজের ভিতরে থাকা গোপন পাখনার সাহায্যে প্রয়োজন মতো উড়ার বদলে নিশানায় বিদ্ধ হতে সক্ষম ।

দিক পরিবর্তনকারী বুলেট তৈরি করে সাড়া ফেলে দিল আমেরিকা। কার্তুজের ভিতরে থাকা গোপন পাখনার সাহায্যে প্রয়োজন মতো উড়ার বদলে নিশানায় বিদ্ধ হতে সক্ষম ।দিক পরিবর্তনকারী বুলেট তৈরি করে সাড়া ফেলে দিল আমেরিকা। জানা গিয়েছে, কার্তুজের ভিতরে থাকা গোপন পাখনার সাহায্যে প্রয়োজন মতো উড়ার বদলে সঠিক নিশানায় বিদ্ধ হতে সক্ষম ‘একজ্যাক্টো’ নামের এই গুলি।

সম্প্রতি ‘একজ্যাক্টো’-র এলেম পরীক্ষা করতে এক পরীক্ষার ব্যবস্থা করে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। দেখা গিয়েছে, নিশানা পূর্ব নির্ধারিত অবস্থান পাল্টালে দিক পরিবর্তন করে তাকে বিদ্ধ করতে সফল হচ্ছে এই নতুন অস্ত্র। মার্কিন সরকারের সেনা গবেষণা সংস্থা ‘দারপা’-র জন্য নয়া প্রযুক্তির বুলেট তৈরি করেছে আমেরিকার শিল্প উদ্যোগ ‘টেলিডাইন টেকনোলজিস’। নির্মাতাদের তৈরি ভিডিয়োয় দেখা গিয়েছে, দ্বিতীয়বার একজ্যাক্টো ফায়ার করার পর অবস্থান পাল্টে ফালা নিশানায় সঠিক বিঁধেছে বুলেট।

স্বাভাবিক কারণেই বুলেটটির বিস্তারিত প্রযুক্তি সম্পর্কে জানাতে রাজি হয়নি নির্মাতা সংস্থা। তাই ঠিক কী ভাবে উড়ন্ত অবস্থায় হাওয়ার মাঝে গুলিটি দিক পরিবর্তন করছে, তা জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের ধারণা, এই কাজে ক্ষুদ্র আকৃতির পাখনা ব্যবহার করা হয়েছে। যে বন্দুক থেকে গুলি ছোড়া হচ্ছে, তা থেকে লেসার রশ্মি বের হয়ে নিশানার উপর পড়ছে। সেই রশ্মি অনুসরণ করেই অব্যর্থ নিশানায় বিঁধছে একজ্যাক্টো।

সাধারণত বন্দুকের ঘোড়া বা ট্রিগার টেপার আগে অনেক হিসেব-নিকেশ করতে হয়। দেখে নিতে হয় হাওয়ার গতিবেগ ও দিক-নির্দেশ, বুঝে নিতে হয় তাপমাত্রা ও আবহাওয়ার রকমসকম, চটজলদি কষে নিতে হয় বন্দুকের নল থেকে উড়ে যাওয়ার পর হাওয়ায় গুলির গোঁত্তা খাওয়ার অঙ্ক এবং এসবের মাঝে নিশানার অবস্থান পরিবর্তনের সম্ভাবনা মেপে গুলি ছোড়ার সঠিক মুহূর্ত ছকে ফেলাও জরুরি। তবু এত কিছুর পরও ব্যর্থ হয় নিশানা। নির্মাতাদের তৈরি ভিডিওতে দেখা গিয়েছে, এই সমস্ত জটিলতা নিমেষে সমাধান করতে সফল হয়েছে একজ্যাক্টো। এর ফলে বহু দূর থেকেও অক্লেশে নিশানায় বিঁধবে এই বুলেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *