ত্বক ভালো রাখতে প্রয়োজনীয় ৫ উপকরণ

ত্বক ভালো রাখতে প্রয়োজনীয় ৫ উপকরণ

381
0
SHARE

ত্বক ভালো রাখতে প্রয়োজনীয় ৫ উপকরণবাড়িতেই করে ফেলুন স্পেশাল রূপচর্চা। এর জন্যে বেশি ছোটাছুটিও করতে হবে না। বাড়িতেই মোটামুটি পেয়ে যাবেন বেশিরভাগ উপকরণই। জেনে নিন ত্বক ভালো রাখতে প্রয়োজনীয় ৫ উপকরণ।

১. লেবুর রস
বাড়িতে লেবু থাকে না এমন গৃহস্থবাড়ি খুব কমই পাওয়া যায়। সেই লেবুই আপনার ত্বকে জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। অতিরিক্ত তেলতেলে ভাব দূর করার পাশাপাশি ওপেন পোরস-এর সমস্যাও কমাতে সাহায্য করে। স্কিন ট্যান দূর করতেও উপকারী লেবুররস। তবে বেশিক্ষণ লাগিয়ে রাখবেন না। এতে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

২. ডিম
ত্বককে ময়েশ্চারাইজ করার জন্যে ডিম খুবই উপকারী। একই সঙ্গে স্কিন ফার্মিং করতেও সাহায্য করে। একটা ডিম ভালোভাবে ফেটিয়ে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে রাখুন। ১৫ মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন।

৩. মধু
ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি নানা রকম স্কিন ইনফেকশন এবং ব্রণ কমাতেও সাহায্য করে মধু। সারা মুখে ও গলায় পাঁচ মিনিট মতো লাগিয়ে রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ফেস প্যাকেও মধু ব্যবহার করতে পারেন। চন্দনের গুঁড়ার সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে সারা মুখে ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৪. স্ট্রবেরি
যদিও সব সময়ে ফ্রিজে স্ট্রবেরি মজুত থাকে না, তবে এখন প্রায় সব ডিপার্টমেন্টাল স্টোরেই পাওয়া যায় স্ট্রবেরি। স্ট্রবেরিতে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং এক্সফোলিয়েন্টস্ আছে। শুধু স্ট্রবেরি পেস্ট করেও মুখে লাগাতে পারেন, আবার টক দই ও মধুর সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন। নিমেষেই ফিরে পাবেন ত্বকের উজ্জ্বলতা।

৫. কলা
ক্লান্তিহীন ও উজ্জ্বল ত্বক পাওয়ার জন্যে কলা খুবই উপকারী। কলার সঙ্গে মধু মিশিয়ে সারা মুখে ও গলায় ১০ মিনিট মতো লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

Comments

comments