যৌন হয়রানির দায়ে ঢাবি শিক্ষক চাকরিচ্যুত

মঙ্গলবার বিকেলে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মঙ্গলবার বিকেলে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।ছাত্রীকে যৌন নিপীড়ন করার অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সাইফুল ইসলামকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

মঙ্গলবার বিকেলে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ওই শিক্ষককে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়েছে।

নাট্যকলা বিভাগের চতুর্থ বর্ষের এক ছাত্রীকে বাসায় নিয়ে গিয়ে যৌন হয়রানির অভিযোগ ছিল সাইফুল ইসলামের বিরুদ্ধে। গত বছরের ১৫ সেপ্টেম্বর তার বিরুদ্ধে এই অভিযোগ ওঠে। হয়রানির শিকার ওই ছাত্রীর বক্তব্য অনুযায়ী, পরীক্ষায় নম্বর বাড়িয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে ১৩ সেপ্টেম্বর বিকেলে এই শিক্ষক তাকে বাসায় ডাকেন। এরপর তাকে যৌন হয়রানি করা হয়।

ওই ছাত্রীর অভিযোগে ভিত্তিতে ১৫ সেপ্টেম্বর ক্ষোভে ফুঁসে ওঠেন শিক্ষার্থীরা। আজীবন বহিষ্কার চেয়ে ওইদিন তাকে অবরুদ্ধ করেও রাখা হয়। শিক্ষার্থীদের বিক্ষোভের মধ্যে ওইদিন দুপুরেই পদত্যাগ করেছিলেন সাইফুল ইসলাম। পরে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় তাকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়। সেই সঙ্গে কেন তাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে না এ মর্মে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *