ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি: রিটের রায় বুধবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার নিয়ম বহাল চেয়ে করা রিটের রায়ের জন্য বুধবার দিন ধার্য করেছে হাইকোর্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার নিয়ম বহাল চেয়ে করা রিটের রায়ের জন্য বুধবার দিন ধার্য করেছে হাইকোর্ট।ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার নিয়ম বহাল চেয়ে করা রিটের রায়ের জন্য বুধবার দিন ধার্য করেছে হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট সুব্রত চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট এ এফ এম মেজবাহ উদ্দিন। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

রিটের প্রাথমিক শুনানি করে গত ১৬ মার্চ দ্বিতীয়বার ভর্তির সুযোগ বাতিল কেন বেআইনি ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেছিল এই বেঞ্চ। একই সঙ্গে আগের মত ভর্তির সুযোগ রেখে নতুন করে সিদ্ধান্ত কেন দেয়া হবে না রুলে তা জানতে চাওয়া হয়।

রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক, পরীক্ষা নিয়ন্ত্রক, পরীক্ষা কমিটির সম্পাদক, সহকারী রেজিস্ট্রার (একাডেমিক-২), ইউজিসি চেয়ারম্যান ও শিক্ষা সচিবকে এর জবাব দিতে বলা হয়।

এইচএসসি উত্তীর্ণরা এতোদিন টানা দুইবার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পেলেও গতবছর তা সীমিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেয়া হয়, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতেই কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত।

ওই সিদ্ধান্তের প্রতিবাদে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সে সময় টানা কয়েক দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ, সমাবেশ ও অনশনের মতো কর্মসূচি পালন করেন। সেখানে তাদের কর্মসূচি পণ্ড করে দেয় ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *