ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ৯ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সভাকক্ষে প্রথম বর্ষে ভর্তি-বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ২৪ আগস্ট থেকে শুরু হয়ে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ‘খ’ ইউনিটের পরীক্ষা ৯ অক্টোবর, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১০ অক্টোবর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর, ‘চ’ ইউনিটের ভর্তি (পরীক্ষা অঙ্কন) ১৭ অক্টোবর, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর এবং ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা কিছুটা শিথিল করা হয়েছে। এ বছর চতুর্থ বিষয়ের নম্বরও যোগ হচ্ছে।

২০০১ সালে মাধ্যমিক ও ২০০৩ সালে উচ্চ মাধ্যমিকের গ্রেড পদ্ধতি চালু হয়। ২০০৩-০৪ শিক্ষাবর্ষ থেকে গ্রেড পদ্ধতিতে ফল পাওয়া শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যে যোগ্যতা নির্ধারণ করা হয়েছিল গত ১০ বছর তা অপরিবর্তিত থাকলেও এবার তা কমানো হল।

এবার ভর্তির ন্যূনতম যোগ্যতা নির্ধারিত হয়েছে চতুর্থ বিষয়সহ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএর যোগফল ৮, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীর ৭.৫ এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৭।

২০১৫ সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরাই কেবল প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এবার চতুর্থ বিষয়সহ জিপিএ হিসাব করে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এবার এইচএসসি পরীক্ষায় ছাত্র-ছাত্রীরা ফলাফল খারাপ করায় বিষয়টি বিবেচনা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *