আগামীকাল বুধবার ঢাকার রাস্তায় নামছে গুগল বাস। তবে এই বাস কোনো যাত্রী পরিবহন করবে না।
বিজ্ঞান ও প্রযুক্তি

আগামীকাল ঢাকার রাস্তায় নামছে গুগল বাস

আগামীকাল বুধবার ঢাকার রাস্তায় নামছে গুগল বাস। তবে এই বাস কোনো যাত্রী পরিবহন করবে না।আগামীকাল বুধবার ঢাকার রাস্তায় নামছে গুগল বাস। তবে এই বাস কোনো যাত্রী পরিবহন করবে না। এখান থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছয় লাখ শিক্ষার্থীকে ইন্টারনেট প্রযুক্তির প্রশিক্ষণ দেবে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা।

সূত্র মতে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে বুধবার যাত্রা শুরু করবে এই গুগল বাস। গুগলের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের উপস্থিতিতে এর উদ্বাধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশে এ সেবা চালুর আগে গত মাসের ২১ তারিখে গুগলের বিভিন্ন প্রযুক্তির ওপর ছয় দিনব্যাপী গুগল বাস নামক প্রশিক্ষণ কর্মশালা ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) বারিধারার মেইন ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। ইউআইটিএসের সব বিভাগের ছাত্রছাত্রীর জন্য উন্মুক্ত এ কর্মশালায় স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার ব্যবহার করে গুগল প্লাস, গুগল ড্রাইভ, গুগল কমিউনিটিস এবং গুগল হ্যাংআউট ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া আজ উদ্বোধনের আগেই তেজগাঁও কলেজ, বাংলা কলেজ, ইউআইটিএসসহ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন আঙ্গিকে গুগল বাসের কার্যক্রম নিয়ে সচেতনতা অনুষ্ঠান পরিচালিত হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশে গুগল বাস কার্যক্রমের কমিউনিটি এনগেজমেন্ট কর্মকর্তা আরিফ নেজামী জানিয়েছেন, উদ্বোধনী দিনে বেশ কিছু চমক থাকছে।

তিনি আরো জানিয়েছেন, বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় নেয়া এক বছর মেয়াদী একটি প্রকল্পের অধীনে গুগল ঢাকার ৪০০টি কলেজ বিশ্ববিদ্যালয়ে গুগল বাস নিয়ে যাবে। এই বাস থেকে শিক্ষার্থীদের গুগল টুলস ও ইন্টারনেট বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হবে।

এজন্য বাসের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দুই জন ট্রেইনারের নেতৃত্বে কয়েক সদস্যের প্রশিক্ষণ টিম থাকবে। এই টিম এক বছরে অন্তত ছয় লাখ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয়া হবে। এর মধ্যে গুগল মোবাইল, কেজো অ্যাপস ছাড়াও ইন্টারনেটভিত্তিক নানা বিষয় থাকছে।

বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতে ২০০৯ সাল চালু হয় ‘ইন্টারনেট বাস’ প্রকল্প। ভারতের ১১টি রাজ্য ঘুরে ২০১১ সালের ২ ডিসেম্বর থেকে এই বাস কলকাতার আশপাশের স্থানগুলোতে প্রদর্শনী করে। সে সময় ভারতের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছিল, এ বাসগুলোর ভেতর রয়েছে ইন্টারনেট যুক্ত কম্পিউটার এবং মোবাইল টার্মিনাল। স্যাটেলাইট সংযোগের মাধ্যমে এ বাসের ভেতর দেয়া হচ্ছে ইন্টারনেট সুবিধা। তবে এ বাসগুলো বেশি কভার করছে স্কুলগুলোকে। যেসব এলাকায় সাধারণত কেউ কোনো সেবা নিয়ে যায় না, সেসব এলাকার মানুষকে বর্তমান পৃথিবীর প্রযুক্তি সম্পর্কে কিছুটা ধারণা দেয়ার চেষ্টা করছে এ বাস প্রকল্প।
শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *