বিএসসি ডেন্টাল কোর্সের শিক্ষার্থীরা কাফন মিছিল নিয়ে স্বাস্থ্যমন্ত্রণালয় ঘেরাও করতে সচিবালয়ে যাওয়ার সময় পুলিশ বাধা দেয়। পুলিশ ছাত্রদের ওপর জলকামান নিক্ষেপ করলে ছাত্ররাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় আহত হয় ২০ জন ছাত্র। আটক করা হয় ১৪ জনকে।
জাতীয়

ডেন্টাল শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষঃ আটক ১৪

বিএসসি ডেন্টাল কোর্সের শিক্ষার্থীরা কাফন মিছিল নিয়ে স্বাস্থ্যমন্ত্রণালয় ঘেরাও করতে সচিবালয়ে যাওয়ার সময় পুলিশ বাধা দেয়। পুলিশ ছাত্রদের ওপর জলকামান নিক্ষেপ করলে ছাত্ররাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় আহত হয় ২০ জন ছাত্র। আটক করা হয় ১৪ জনকে।চারদফা দাবিতে বিএসসি ডেন্টাল কোর্সের শিক্ষার্থীরা কাফন মিছিল নিয়ে স্বাস্থ্যমন্ত্রণালয় ঘেরাও করতে সচিবালয়ে যাওয়ার সময় পুলিশ বাধা দেয়। পুলিশ ছাত্রদের ওপর জলকামান নিক্ষেপ করলে ছাত্ররাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় আহত হয় ২০ জন ছাত্র। আটক করা হয় ১৪ জনকে।

বুধবার বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের পাশের রাস্তায় এ সংঘর্ষ ঘটে।

এসময় জলকামানও নিক্ষেপ করা হয়। তখন শিক্ষার্থীরা লাঠিসোটা নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষ চলাকালে শিক্ষার্থীরা একটি বিআরটিসি বাস ভাঙচুর করে।

বিএসসির আহ্বায়ক সারোয়ার হোসনে ভুইয়া জানান, পুলিশ ১৪ জনকে আটক করে নিয়ে গেছে। আহত হয়েছে ২০ জন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসাপতালে নেয়া হয়েছে।

ছাত্রদের ওপর হামলা সম্পর্কে পুলিশের রমনা জোনের এসি মো. শিবলি নোমান বলেন. ‘তাদের আন্দোলন শান্তিপূর্ণ ছিল না, পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করায় তাদের ওপর জল কামান নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে।’

ছাত্রীদের ওপর পুলিশের হামলার ভিডিও আমাদের কাছে আছে-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোনো ব্যক্তির দায় পুলিশ নেবে না। কেউ ব্যক্তিগতভাবে হামলা চালালে তার দায় তাকে নিতে হবে। প্রমাণ পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

তবে ছাত্ররা বলেছেন, পুলিশ আন্দোলনকারী ছাত্রীদের ওপর হামলে পড়লে ছাত্ররা তাদের রক্ষায় এগিয়ে যায়। এসময় পুলিশ তাদের ওপর হামলা চালায়।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ঢাকা ডেন্টাল কলেজের অধীনে ডেন্টাল শিক্ষার্থীদের ডিপ্লোমা বিডিএস কোর্স বন্ধ করে দেয়া হলে ২০০৪-২০০৫ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিএসসি ডেন্টাল কোর্স চালু হয়। এরই ধারাবাহিকতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪ বছরের বিএসসি ডেন্টাল কোর্স চালু হয়।

তারা বলেন, সম্পূর্ণ ক্লিনিক্যাল সিলেবাসে অধ্যয়ন করলেও আমাদের প্র্যাকটিস রেজিস্ট্রেশন প্রদান, কর্মসংস্থান কিংবা উচ্চ শিক্ষার কোনো ব্যবস্থা নেই। এ কারণে আমাদের বেকারত্বের মধ্যদিয়ে দিন কাটাতে হচ্ছে। এমনকি এ কোর্সটি বন্ধ করে দেয়ার পাঁয়তারা করা হচ্ছে।

বিএসসির ডেন্টাল ছাত্রদের দাবিগুলো হলো- পাস করার পর প্র্যাকটিস রেজিস্ট্রেশন প্রদান, কোর্সের বর্তমান কালিমুলাম বিদ্যমান রেখে অবিলম্বের ভর্তি প্রক্রিয়া চালু, সরকারি আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোতে বিসিএস ও অডহকের ভিত্তিতে নিয়োগ প্রদান, বর্তমান কোর্সের মেয়াদ আরো এক বছর বাড়িয়ে সারাদেশে অভিন্ন কারিকুলামে কোর্স পরিচালনা।

এ দাবিগুলো আগামী ২৩ ডিসেম্বররের  মধ্যে বাস্তবায়িত না হলে ২৪ ডিসেম্বর শাহবাগ প্রজন্ম চত্বরে সড়ক অবরোধ ও বিক্ষোভ করবেন তারা।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *