ডিভি প্রতারণা থেকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশিদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা (ডিভি) কর্মসূচি শেষ হওয়ায় এ নিয়ে কোনো প্রতারণার আশ্রয় না নেওয়ার অনুরোধ করেছে দেশটি।
বাংলাদেশিদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা (ডিভি) কর্মসূচি শেষ হওয়ায় এ নিয়ে কোনো প্রতারণার আশ্রয় না নেওয়ার অনুরোধ করেছে দেশটি।বাংলাদেশিদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা (ডিভি) কর্মসূচি শেষ হওয়ায় এ নিয়ে কোনো প্রতারণার আশ্রয় না নেওয়ার অনুরোধ করেছে দেশটি।

সেইসঙ্গে এ সংক্রান্ত প্রতারক চক্র থেকে সতর্ক থাকারও আহবান জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

সোমবার এ সংক্রান্ত একটি সতর্ক বার্তা গণমাধ্যমে পাঠিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

মার্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের আইন অনুসারে কোন দেশ থেকে যদি ৫০ হাজারের বেশি অভিবাসী বিগত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে থাকে, তাহলে সে দেশ আর ডিভি প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারে না। বাংলাদেশ এ সংখ্যা অতিক্রম করায় গত ২০১২ সালের সেপ্টেম্বর থেকেই ডিভি লটারি পাওয়ার সুযোগ হারিয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানতে পেরেছে যে কিছু কিছু বাংলাদেশি নাগরিকদের কাছে ই-মেইল আসছে যে তারা যুক্তরাষ্ট্রের ভিসা লটারি জিতেছেন অথবা নিমন্ত্রণ পাচ্ছেন। যেটি সম্পূর্ণ প্রতারণার অংশ। কেননা মার্কিন যুক্তরাষ্ট্র সরকার কখনই ই-মেইল বা টেলিফোনে বিজয়ীর নাম ঘোষণা করে না। অথবা ডিভি লটারিতে অংশ গ্রহণের জন্য বিজ্ঞাপনও দেয় না। এই ধরনের ই-মেইল সবই জালিয়াতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *