২০২১ সাল পর্যন্ত ডিভি পাবে না বাংলাদেশিরা
জাতীয়

২০২১ সাল পর্যন্ত ডিভি পাবে না বাংলাদেশিরা

২০২১ সাল পর্যন্ত ডিভি পাবে না বাংলাদেশিরাআগামী পাঁচ বছর অর্থাৎ ২০২১ সাল পর্যন্ত বাংলাদেশিরা লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্থায়ী নাগরিকত্বের জন্য ডাইভার্সিটি ভিসা (ডিভি) পাবে না। এমনকি ভবিষ্যতে আর কখনো এই সুযোগ নাও আসতে পারে বলে জানিয়েছেন ঢাকায় মার্কিন দূতাবাসের কনসাল জেনারেল এলিজাবেথ গোর্লে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তিনি জানান, আগামী পাঁচ বছরেও এই সুযোগ আসার সম্ভাবনা নেই। এমনকি ভবিষ্যতে আর কখনো এই সুযোগ নাও আসতে পারে।

দূতাবাসের সংবাদ সম্মেলনে ভিসা জালিয়াত সম্পর্কে সবাইকে অবগত করতে একটি ভিডিও দেখানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘ভিসার আবেদনের সময় যা সত্য, তা-ই বলুন। কোনো প্রশ্ন থাকলে দূতাবাসে যোগাযোগ করুন।’ বিদ্যমান প্রেক্ষাপটে বাংলাদেশিদের ডিভি লটারি নিয়ে প্রতারণার ফাঁদে পা না দেয়ার ব্যাপারেও সতর্ক করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছর বাংলাদেশ থেকে ৪৪ হাজার ভিসার আবেদন পড়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার জন্য ২৪ হাজার আবেদন পড়েছে। আর ডিভি প্রোগ্রাম বাংলাদেশিদের জন্য ২০১২ সাল থেকে বন্ধ আছে।

অনুষ্ঠানে ভিসার আবেদন ও জালিয়াতি এড়ানোর জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসের কনস্যুল জেনারেল কিছু পরামর্শও তুলে ধরেন।

দূতাবাসের সংবাদ সম্মেলনে ভিসা জালিয়াত সম্পর্কে সবাইকে অবগত করতে একটি ভিডিও দেখানো হয়।

এ বিষয়ে গোর্লে তার বক্তব্যে ভিসা আবেদনকারীদের উচ্চমানের সেবা প্রদানে যুক্তরাষ্ট্র দূতাবাসের গুরুত্বের কথা জোর দিয়ে বলেন, বাংলাদেশের পর্যটক, শিক্ষার্থী, ব্যবসায়িক কাজে ভ্রমণকারী এবং অভিবাসীদের যুক্তরাষ্ট্র সরকার যথেষ্ট গুরুত্ব দেন।

এলিজাবেথ গোর্লে বলেন, প্রতি বছর হাজারো বাংলাদেশি সঠিকভাবে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করে। সম্ভাব্য সকল আবেদনকারী যাতে জালিয়াতির শিকার না হয়, তা নিশ্চিত করতে আমরা এই ভিডিওটি তৈরি করেছি। এই ভিডিওর মাধ্যমে বাংলাদেশের ভিসা আবেদনকারীদের রক্ষায় যুক্তরাষ্ট্র দূতাবাস জালিয়াতিবিরোধী প্রচারণা শুরু করলো।

তিনি বলেন, বার্তাটি খুবই সহজ এবং সব ধরনের ভিসা আবেদনকারীদের জন্য প্রযোজ্য। যা সত্যি তাই বলুন, আবেদনপত্র নিজে পূরণ করুন এবং কোনো প্রশ্ন থাকলে দূতাবাসে যোগাযোগ করুন। এই ভিডিওটি ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের সাথে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে স্টপ-মোশন অ্যানিমেশন প্রযুক্তি অবলম্বনে তৈরি করা হয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *