জেনে নিন ডালিমের স্বাস্থ্য উপকারিতা

জেনে নিন ডালিমের স্বাস্থ্য উপকারিতা

24
0
SHARE

জেনে নিন ডালিমের স্বাস্থ্য উপকারিতা ডালিম গাছের পাতা, ছাল, মূল, মূলের ছাল সবই ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। ডালিমের অন্য নাম আনার। কাশ্মীরে এ ফলকে বেদানা বলে। ডালিমের চেয়ে বেদানা আকারে অনেক ছোট এবং মিষ্টি স্বাদের। ডালিমের বৈজ্ঞানিক নাম Punica granatum আর ইংরেজি নাম pomegranate। সারিবদ্ধ লাল বীজের এই ফলটি দেখতেই শুধু সুন্দর নয়, রয়েছে নানা স্বাস্থ্যকর গুণ।

জেনে নিন ডালিমের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট
ডালিম ত্বকের সজীবতা ধরে রাখতে এবং যেকোনো ধরনের সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে। ডালিম প্রয়োজনীয় জীবাণুরোধী অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

কোষের পুনরুজ্জীবন
ডালিমে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড। ত্বকের প্রদাহ কমানোর গুণের সঙ্গে ফলটি ত্বকের কেরাটিনোসাইট কোষের পুনরুজ্জীবন ঘটায়। ফলে ত্বকে বয়সের ছাপ সহজে পড়ে না।

খাদ্যের চাহিদা বাড়ায়
ডালিম খাবারের চাহিদা বাড়িয়ে দেয়, শরীর স্নিগ্ধ করে, মেদ ও বল বৃদ্ধি করে। শ্বাসকষ্ট কাশি ও বাত ব্যথা দূর করতে ডালিমের তুলনা হয় না।

হিমোগ্লেবিন বাড়ায়
ডালিমে প্রচুর পরিমাণ লৌহ আছে যা রক্তে হিমোগ্লেবিনের পরিমাণ বাড়িয়ে দেয়। যারা রক্তশূন্যতায় ভুগছেন তাদের জন্য ডালিম খুবই উপকারী একটি ফল।

আমাশয় দূর
বহুদিন ধরে যারা আমাশয় রোগে ভুগছেন তারা ডালিমের খোসা লবঙ্গের সঙ্গে ফুটিয়ে খেতে পারেন। বাজারের কেনা ওষুধের চেয়ে অনেক বেশি সুফল পাবেন।

জন্ডিস দূর
জন্ডিস সারাতে ডালিমের রস খুবই উপকারী। বুক ধড়ফড়ানি, বুকের ব্যথা ও কাশি কমিয়ে কণ্ঠস্বর পরিষ্কার করতে ডালিম যথেষ্ট উপকারী। ডালিমের রস হার্ট ও লিভার সবল করে।

Comments

comments