বিশ্বকাপ ইতিহাসে প্রথম প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি (২১৫ রান) করেছেন গেইল। ১৪৭ বল খেলে এই রান করেছেন তিনি।
খেলা

বিশ্বকাপের প্রথম ডাবল সেঞ্চুরি গেইলের

বিশ্বকাপ ইতিহাসে প্রথম প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি (২১৫ রান) করেছেন গেইল। ১৪৭ বল খেলে এই রান করেছেন তিনি।
বিশ্বকাপ ইতিহাসে প্রথম প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি (২১৫ রান) করেছেন গেইল। ১৪৭ বল খেলে এই রান করেছেন তিনি। এ ম্যাচে মোট ১৬টি ছয় মেরেছেন তিনি। আর বাউন্ডারি রয়েছে ১০টি। এর ফলে ক্যারিয়ারের ২২তম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেছেন মারকুটে এই ক্রিকেটার। একই সাথে বিশ্বকাপ ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি এবং একই সাথে ২ উইকেটে পাবার বিরল রেকর্ড করলেন ক্রিস গেইল।
এত দিন দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন ১৮৮ রান নিয়ে সবার শীর্ষে ছিলেন। ১৮৩ রান নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন সৌরভ গাঙ্গুলী। ১৮১ রান নিয়ে তৃতীয় স্থানে ছিলেন স্যার ভিভিয়ান রিচার্ডস। আর ১৭৫ রান নিয়ে চতুর্থ স্থানে ছিলেন বীরেন্দর শেবাগ।
প্রথমে ৭৯ রান করে ৯ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন গেইল। এরপর ১৮৯ রান করে বিশ্বকাপে করা সর্বকালের সর্বোচ্চ স্কোর ছাড়িয়ে যান।
ক্যানবেরার মানুকা ওভালে টসে জিতে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। দলীয় স্কোরে ১ রান যোগ হতেই বিদায় নিয়েছেন ওপেনার ডোয়াইন স্মিথ। রানের খাতা খোলার আগে তাকে বোল্ড করেছেন পানিয়াঙ্গাকারা। তবে দ্বিতীয় উইকেটে ক্রিস গেইল ও মারলনের জুটিতে বড় স্কোর গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। নির্ধারিত ওভারে তাই ২ উইকেট হারিয়ে ৩৭২ রান তুলেছে তারা।

এই ম্যাচে দ্বিতীয় উইকেটে বিশ্বকাপ তথা ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ জুটির রেকর্ড গড়েছেন গেইল ও মারলন। এই জুটিতে এসেছে ৩৭২ রান।স্যামুয়েলস ১৩৩ রান করেন। ক্রিস গেইলের প্রলয়ে চাপা পড়ে গেছে মারলন স্যামুয়েলসের দারুণ শতরানটি। ১৩৩ রানে শেষ অবধি অপরাজিত থাকা স্যামুয়েলস গেইলের সঙ্গে ইতিহাসে অমর করে রেখেছেন বিশ্বকাপের সর্বোচ্চ জুটিতে নিজের নাম লিখে। গেইল-স্যামুয়েলস ৩৭২ রানের জুটি পেছনে ফেলেছে ১৯৯৯ বিশ্বকাপে টন্টনে শ্রীলঙ্কার বিপক্ষে সৌরভ গাঙ্গুলি ও রাহুল দ্রাবিড়ের ৩১৮ রানের অনন্য জুটিটিকে।

স্যামুয়েলসের ১৩৩ রানের ইনিংসটিতে ছিল ১১ চার ও তিনটি ছয়ের মার। ১৫৬ বলে, ২০৯ মিনিট ধরে খেলা স্যামুয়েলসের ইনিংসটি কম গুরুত্বপূর্ণ নয় এই কারণেই যে তাঁর এই ইনিংসটির কারণেই শেষ অবধি হাত খুলে খেলার সুযোগ পেয়েছিলেন গেইল, ঝড় তুলে তোলপাড় ফেলেছিলেন ক্যানবেরার মানুকা ওভালে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *