104-killed-after-train-derails-in-north-india

ভারতে ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে নিহত ১০৪

ভারতের উত্তর প্রদেশের কানপুরের কাছে পাটনা-ইন্দোর এক্সপ্রেস ট্রেনের ১৪টি বগি লাইনচ্যুত হয়ে নিহত যাত্রীর সংখ্যা ১০৪ ছাড়িয়েছে। আহত হয়েছে কমপক্ষে ১৫০ জন। হতাহত যাত্রীর সংখ্যা আরো বাড়তে পারে।
শনিবার স্থানীয় সময় দিনগত রাত ৩টার দিকে কানপুর থেকে ১০০ কিলোমিটার দূরে পোখরানে এ দুর্ঘটনা ঘটে।
আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ ও প্রশাসন আশঙ্কা করছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

কানপুর পুলিশের আইজি জাকি আহমেদ জানান, আহত যাত্রীদের স্থানীয় হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়া হচ্ছে। হাসপাতালগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। আহত যাত্রীদের আনা-নেওয়ায় ৩০টি অ্যাম্বুলেন্স কাজ করছে।
যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিতে বেশ কয়েকটি বাস দুর্ঘটনাস্থলে গিয়েছে। টেলিভিশন ফুটেজে দেখা গেছে, দুমড়েমুচড়ে যাওয়া বগিগুলো একটি আরেকটির ওপর পড়ে রয়েছে।
দুর্ঘটনার কারণ জানা যায়নি। ধারণা করা হচ্ছে, রেললাইনের ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটতে পারে।
নর্দান সেন্ট্রাল রেলওয়ের মুখপাত্র বিজয় কুমার জানান, এস টু বগিটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে থাকা যাত্রীদের হতাহত হওয়ার আশঙ্কা বেশি। তিনি আরও জানান, জেলা প্রশাসন ও রেলওয়ে কর্মকর্তারা উদ্ধারকাজে অংশ নিয়েছেন। শীতাতপনিয়ন্ত্রিত চারটি বগিও লাইনচ্যুত হয়েছে।
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব নিজে সার্বিক উদ্ধার তৎপরতা পর্যবেক্ষণ করছেন এবং পুলিশপ্রধানকেও নির্দেশ দিয়েছেন।

স্থানীয় প্রশাসন ও রেলওয়ে কর্মকর্তারা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। যাত্রীদের ভ্রমণ সহায়তার জন্য ঘটনাস্থলে বাস নেয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, তিনি রেলমন্ত্রী সুরেশ প্রভুর সঙ্গে কথা বলেছেন। তিনি ঘটনা পর্যবেক্ষণ করছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, জাতীয় দুর্যোগ মোকাবিলা দলকেও ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, এ দুর্ঘটনা তদন্তে একটি কমিটি গঠন এবং হতাহতের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

এনডিটিভির খবরে জানা যায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গভীর শোক জানিয়ে বলেছেন, দুর্ঘটনার বিষয়ে তিনি রেলমন্ত্রী সুরেশ প্রভুর সঙ্গে কথা বলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, দুর্ঘটনাস্থলে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী পাঠানো হয়েছে।
উল্লেখ্য, ২০১৪ সালে উত্তর প্রদেশে ট্রেন দুর্ঘটনায় ২৬ জন নিহত হয়। গত বছর মধ্যপ্রদেশে ভারী বৃষ্টিতে দুটি ট্রেন লাইনচ্যুত হয়ে ২৭ জন নিহত হয়।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *