আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের অলরাউন্ডারের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
খেলা

সেরা টেস্ট অলরাউন্ডার সাকিব

আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের অলরাউন্ডারের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের অলরাউন্ডারের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। শুক্রবার ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার ওয়েব সাইটে প্রকাশিত তালিকায় অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষ রয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার। ক্যারিয়ারের সেরা ৪১৯ রেটিং নিয়ে শীর্ষে ফিরলেন সাকিব।

২০১১ সালের ১৭ ডিসেম্বরে প্রথমবারের মতো টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন সাকিব। তখনই ক্যারিয়ার সেরা ৪০৪ রেটিং ছিল তার।

জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে এক টেস্ট বাকি থাকতেই ২-০ তে সিরিজ জিতেছে বাংলাদেশ। সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন সাকিব। সেঞ্চুরির পর নিয়েছেন ১০ উইকেট। গত তিন দশকে এই কৃতিত্ব দেখাতে পারেনি বিশ্বের কোনো ক্রিকেটার। তৃতীয় ক্রিকেটার হিসেবে শতক ও ১০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। আর তাতেই টেস্ট র‌্যাঙ্কিংয়ের অলরাউন্ডারের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন সাকিব।

২য় অবস্থানে আছেন ভারতের অশ্বিন (রেটিং পয়েন্ট ৩৫৭)। দক্ষিণ আফ্রিকার ফিল্যান্ডার ৩য় (রেটিং পয়েন্ট ৩৪৮), ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড ৪র্থ (রেটিং পয়েন্ট ২৯৬), অস্ট্রেলিয়ার মিচেল জনসন ৫ম স্থানে (রেটিং পয়েন্ট ২৮১) রয়েছেন । একই দলের শেন ওয়াটসন (রেটিং পয়েন্ট ২৩৬) ও রায়ান হ্যারিস (রেটিং পয়েন্ট ২২৬) যথাক্রমে ৬ষ্ঠ ও ৭ম অবস্থানে রয়েছেন। নিউজিল্যান্ডের টিম সাউদি (রেটিং পয়েন্ট ২১৪) ৮ম, দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন (রেটিং পয়েন্ট ২১০) ও জেপি দুমিনি (রেটিং পয়েন্ট ১৭৫) রয়েছেন যথাক্রমে  ৯ম এবং ১০ম অবস্থানে।

ব্যাটিং এবং বোলিংয়েও বাংলাদেশিদের মধ্যে শীর্ষে রয়েছেন সাকিব। বোলিংয়ে ৭০০ রেটিং পয়েন্ট নিয়ে ১৪ তম এবং ব্যাটিংয়ে ৫৯৯ রেটিং পয়েন্ট নিয়ে ৩০তম অবস্থানে দেশ সেরা এই ক্রিকেটার।

৯১৫ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির টেস্ট সেরা ব্যাটসম্যানে তালিকায় সবার ওপরে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। টেস্ট সেরা বোলার দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন (রেটিং পয়েন্ট ৯০৭)।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *