আশিকুজ্জামান টুলু: আড়ালে থাকা একজন কিংবদন্তী

আশিকুজ্জামান টুলু

ফজলে এলাহী পাপ্পু

নিচের ছবির মানুষটিকে চিনতে পেরেছেন? জানি এই প্রশ্নটা একদম অবান্তর ।কারন ছবির মানুষটিকে আমার সমবয়সী বাংলাদেশের গানপাগলা এমন কোন মানুষ নেই যে চিনবে না। হ্যাঁ ,ইনি আমাদের প্রিয় আশিকুজ্জামান টুলু । স্রোতের বিপরীতে যে কজন মানুষ যুদ্ধ করে বাংলা ব্যান্ড সঙ্গীতকে প্রতিষ্ঠিত করেছেন এবং জনপ্রিয় করেছেন তাদের অন্যতম এই আশিকুজ্জামান টুলু । বাংলা ব্যান্ড সঙ্গীতের যে ক’জন জীবন্ত কিংবদন্তী আছেন তাদের অন্যতম এই আশিকুজ্জামান টুলু । যিনি সবসময় থেকেছেন প্রচার বিমুখ । কিন্তু প্রচার বিমুখ থাকলেও বাংলা ব্যান্ড সঙ্গীতের সোনালী দিনগুলোর শ্রোতারা একটিবারও তাদের প্রিয় টুলু ভাইকে ভুলে যায়নি ও যাবেও না। আজকের বর্তমান প্রজন্মের শ্রোতাদের জন্য দুর্ভাগ্য যে তারা এই মানুষটির নতুন কোন সৃষ্টি পায়নি বললেই চলে আর আমাদের জন্য কষ্ট যে আমরা টুলু ভাইয়ের সেরা কিছু থেকে অনেকদিন ধরে বঞ্চিত।

আশিকুজ্জামান টুলুআশিকুজ্জামান টুলু’র রক্তে গান মিশে আছে। কারন তাঁর বাবা দেশের প্রবীণ একজন সঙ্গীত ব্যক্তিত্ব ওস্তাদ রইসউদ্দিন মুন্সী । যার কাছে গান শিখেছেন দেশের অনেক গুনি শিল্পীরা। তাইতো গানটা তাঁর হাতে ছিল ছেলেখেলা। অবলীলায় যে কোন কথায় চমৎকার সুর বসিয়ে তাকে একটি দুর্দান্ত গানে পরিণত করতে পারতেন টুলু। দেশসেরা একজন কীবোর্ডিসট , সুরকার, সঙ্গীত পরিচালক ও সঙ্গীতশিল্পী এই টুলু ভাই । যিনি শুধু নিজে যত না ভালো গান গেয়েছেন তার চেয়েও অনেক অনেক বেশি ভালো গান অন্যদের দিয়ে গাইয়েছেন। যার কারনে আমরা পেয়েছিলাম খালিদ , হাসান ,শামিম , পঞ্চম এর মতো প্রতিভাবান ও দারুন কিছু কণ্ঠ। যিনি ছিলেন ‘চাইম’ ব্যান্ড এর প্রতিষ্ঠাতা সদস্য ও ব্যান্ড লিডার , ভোকাল ও কীবোর্ডিসট। ‘চাইম’ তাদের প্রথম অ্যালবামটির মতো আর কোন অ্যালবাম পরবর্তীতে উপহার দিতে পারেনি ।কারন প্রথম অ্যালবামে ছিলেন যে একজন আশিকুজ্জামান টুলু যিনি পরবর্তীতে ‘চাইম’ ব্যান্ড ত্যাগ করেন । যার ফলে ‘চাইম’ পরবর্তীতে ‘নারী’ ও ‘জন্ম’ অ্যালবাম দিয়ে শ্রোতাদের মাঝে সাড়া ফেলতে পারেনি । ‘চাইম’ এর প্রথম অ্যালবাম এর সবকটি গানের সুর করেছেন আশিকুজ্জামান টুলু যে গানগুলো আজ প্রায় ৩০ বছর পরেও সেই সময়ের শ্রোতাদের মুখে মুখে । ৯০ এর শুরুতে ‘চাইম’ ছেড়ে টুলু গঠন করেন ‘আর্ক’ ব্যান্ডদল । পরবর্তীতে ‘আর্ক’ শ্রোতাদের কাছে অন্যতম একটি উম্মাদনার নাম হয়, অন্যতম একটি প্রিয় ব্যান্ড হয় যার পেছনে এই আশিকুজ্জামান টুলু র অবদান অনস্বীকার্য । ব্যান্ড অ্যালবামের বাহিরে টুলু ভাই ছিলেন সবসময় সক্রিয়। এই টুলু ভাই ৯০ দশকে শুরুতে ব্যান্ড অ্যালবামের বাহিরে ব্যান্ড শিল্পীদের নিয়ে প্রকাশিত ‘ব্যান্ড মিক্সড’ অ্যালবাম এর ধারনা প্রবর্তন করেন যা সেসময়ে অডিও ইন্ডাস্ট্রিতে দারুন সাড়া ফেলে । ‘স্টারস’ অ্যালবাম দিয়ে অডিও ইন্ডাস্ট্রিতে চালু হয় ‘ব্যান্ড মিক্সড’ অ্যালবাম নামের নতুন একটি ধারা। একই অ্যালবামে শ্রোতাদের প্রিয় ব্যান্ডগুলোর প্রিয় কণ্ঠদের গান যা পেয়ে শ্রোতারা হয় বিস্মিত ও আনন্দিত। এরপর অডিও ইন্ডাস্ট্রিতে ‘ব্যান্ড মিক্সড’ ধারাটা কি পরিমাণ অবদান রাখে তা আলাদা এক ইতিহাস আর যে ইতিহাসের জন্ম দেন এই আশিকুজ্জামান টুলু। সেই সময়ের শ্রোতাদের চাহিদা ও রুচির কথা বুঝে টুলু ভাই প্রকাশ করেন ইউরোপ আমেরিকার জনপ্রিয় ব্যান্ড দলগুলোর বিখ্যাত সব ইংরেজি গানের বাংলা সংস্করন। ‘কপিয়ার’ নামের সেই অ্যালবামটিও শ্রোতাদের কাছে দারুন জনপ্রিয় হয় । এই ‘কপিয়ার’ অ্যালবামের মাধ্যমে জনপ্রিয় কণ্ঠ হাসানের আগমন হয়েছিল। এভাবে সবসময় নিত্য নতুন কিছুর সাথে শ্রোতাদের পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করতেন আশিকুজ্জামান টুলু । যিনি অনেক অনেক দারুন গানের স্রষ্টা। অনেক শিল্পী তার সুরের গান গেয়ে পরিচিতি পেয়েছেন কিন্তু টুলু ভাই রয়ে গেছেন চিরদিন প্রচারের বাহিরে । কিন্তু বাংলা ব্যান্ড সঙ্গীত ও শ্রোতা ভক্তরা কোনদিন টুলুর অবদান ভুলে যেতে পারবে না, কারন টুলু তাঁর অসাধারন কাজগুলোর মাঝে বেঁচে আছেন ও বেঁচে থাকবেন চিরদিন। আজকের বর্তমান শিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালকদের আশিকুজ্জামান টুলু ‘র কাজগুলো থেকে শিক্ষা নেয়া উচিৎ কিভাবে মানসম্পন্ন অসাধারন সব গান শ্রোতাদের উপহার দেয়া যায়। এতে করে আমাদের অডিও ইন্ডাস্ট্রি অনেক উপকৃত হবে ।
টুলু ভাই আপনি কি জানেন যে বাংলা ব্যান্ড সঙ্গীত ও তাঁর ভক্তরা আজো আপনাকে অনবরত খুব মিস করে? যেখানে থাকুন ভালো থাকুন সবসময়।

টুলু ভাইয়ের কণ্ঠের গানগুলো থেকে উল্লেখযোগ্য কিছু গান-
আমার জন্য লিখো শুধু (চাইম )- https://app.box.com/s/hekfy7pbegtzjxude4zh
ঐ চোখ তুলেছে ঝড় (চাইম)- https://app.box.com/s/n2l9jpztfgsle1606ul2
মনে করো আমায় খুঁজে (চাইম)- https://app.box.com/s/fba534e8c4f0ee7303c2
গন্তব্য (চাইম) – https://app.box.com/s/yi5lpx5jfgflvt2171lo
আজব (আর্ক) – https://app.box.com/s/29eslxtqexjlg5njk36y
হারিকেন (আর্ক) – https://app.box.com/s/lmf9j44ssfid9lalhbzt
রেশমি জোছনায় (আর্ক) – https://app.box.com/s/f0661d55fb5c9499f586
পারবেনা ফেরাতে এই মন – https://app.box.com/s/66lru5n9jomr5fqzvsh5
কিছু কথা স্মৃতি – https://app.box.com/s/7d024791df0ea59d3e49
এক জীবনে অনেক কেঁদেছি – https://app.box.com/s/2d87671b4bda7c1e961b
তুমি আমার প্রিয় কবিতা – https://app.box.com/s/o3kh60e48p8ml0pnipeu
আজো এলো না – https://app.box.com/s/zxxts52n0tzn0ecqd9jz

টুলু ভাই অন্যদের কণ্ঠ দিয়ে যা দিয়েছেন সেখান থেকে উল্লেখযোগ্য কিছু গান –
টোকাই (চাইম )- https://app.box.com/s/06214641e10e0c3695f7
আজকে রাতে যে গান (চাইম) – https://app.box.com/s/n2khud0p73gs7jthd22b
তুমি জানো না (চাইম)- https://app.box.com/s/enru8xqr8qeuj1cnu8gt
চাচীর দুঃখ (চাইম )- https://app.box.com/s/m8u3q5b2ahtyvfipvmu5
একাকী (আর্ক ) – https://app.box.com/s/lblq9gelh2vf9xd8dmro
এমন একটা সময় (আর্ক)- https://app.box.com/s/m0nkj8a3ea9pdjrzhpmd
এই রাতে (আর্ক )- https://app.box.com/s/87ygvyz3yjx62tkht7t8
হেসে খেলে এই মনটা (মাকসুদ)- https://app.box.com/s/r4b5gl739974t0soiohr
কোথায় কবে (মাকসুদ)- https://app.box.com/s/m9rrot8gm1kl8cd7gop5
একটু পরে নামবে সন্ধ্যা (মাকসুদ) – https://app.box.com/s/6t2vlaros6gn1uu99dzr
সারারাত তুমি হেঁটেছো ( আইয়ুব বাচ্চু)- https://app.box.com/s/q62xnhr5o8s5tj21a74e
সেই সে বালুকা বেলায় (হাসান)- https://app.box.com/s/88c3dz0l1jkdqv8c0y5x
তোমার জন্য হয়েছি শুন্য ( টিপু) – https://app.box.com/s/5knc5uz6rmgyj40382db
ঠিক তেমনই আছে (চন্দন) – https://app.box.com/s/m9t8zxynt87a78t3sz0s
তোমাকে নিয়ে প্রথম কবিতা (চন্দন)- https://app.box.com/s/9xeziou7h7tjairtrik2
আকাশের কথা হলো (রানা )- https://app.box.com/s/eyuemobpkl5y1xx2pvro
সন্ধ্যাকাশের অচেনা (রানা)- https://app.box.com/s/dc59fbfbcf290c50ca3c
এই তোঁ জীবন ( আগুন )- https://app.box.com/s/0ff98972621d7f0e8eff
সুখ সুখ প্রহরে ( বিপ্লব) – https://app.box.com/s/56qe6e08orcir7ohf4m4
তুমি আমার প্রথম সকাল – https://app.box.com/s/a5e3b8cf530ed00db8de

ফজলে এলাহী পাপ্পুব্লগার, বাংলা চলচ্চিত্র ও দেশীয় গান সংগ্রাহক। ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত রেডিও বিজি ২৪ নামক দেশের সবচেয়ে বড় গানের সংগ্রহশালার কর্ণধার। বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *