ঘাম ঝরিয়ে জিতল নিউজিল্যান্ড

মঙ্গলবার স্কটল্যান্ডের বিপক্ষে ১৪৩ রানের লক্ষ্য অর্জন করতে গিয়েই কাঁপুনি ধরে গেছে নিউজিল্যান্ডের।

মঙ্গলবার স্কটল্যান্ডের বিপক্ষে ১৪৩ রানের লক্ষ্য অর্জন করতে গিয়েই কাঁপুনি ধরে গেছে নিউজিল্যান্ডের। মঙ্গলবার স্কটল্যান্ডের বিপক্ষে ১৪৩ রানের লক্ষ্য অর্জন করতে গিয়েই কাঁপুনি ধরে গেছে নিউজিল্যান্ডের। টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। তাই প্রথমে ব্যাট করে ৩৬.২ ওভারে ১৪২ রান তুলতে সক্ষম হয় স্কটল্যান্ড। জবাবে ২৪.৫ ওভারে ৭ উইকেটে হারিয়ে ১৪৬ রান করেছে স্বাগতিকরা।

শনিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ৯৮ রানে পরাজিত করে শুভ সূচনা ম্যাককুলামের দল।

পুল-এর ম্যাচটি স্থানীয় সময় মঙ্গলবার বেলা ১১টায় (বাংলাদেশ সময় ভোর ৪টা) নিউজিল্যান্ডের ডুনেডিনের ইউনিভার্সিটি ওভালে শুরু হয়। ফেভারিট নিউজিল্যান্ড টস জিতে আগে ব্যাট করতে পাঠায় প্রতিপক্ষকে। ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে স্কটল্যান্ড। সেই ধারাবাহিকতায় শেষ পর্যন্ত ৩৬.২ ওভারে ১৪২ রানে অলআউট হয়ে যায় স্কটল্যান্ড।

এরপর জবাবে ৬৬ রানে ৩ উইকেট হারালেই জয়ের পথটা কঠিন হয়নি নিউজিল্যান্ডের জন্য। ২৪.৫ ওভারে ৭ উইকেটে ১৪৬ রান তুলে নেয় তারা। সেই সঙ্গে অঘটন ছাড়াই বিশ্বকাপ শুরুর স্বস্তি পায় নিউজিল্যান্ড।

প্রথম অবস্থায় গাপ্তিল, ম্যাককালাম ও টেলরকে হারায় নিউজিল্যান্ড। সেখান থেকে ৪০ রানের জুটি গড়ে উইলিয়ামস ও ইলিয়ট দলকে ১০৬ রানে নিয়ে যায়। স্কটিশদের বোলিং আহামরি না হলেও কিউইরা জয়ের দরজায় দাঁড়িয়েও উইকেট হারিয়েছে। তাদের উইলিয়ামসন সর্বোচ্চ ৩৮ রান করেন। ইলিয়টের ব্যাট থেকে আসে ২৯ রান। তৃতীয় সর্বোচ্চ ১৭ রান আসে গাপ্তিলের ব্যাট থেকে। ওয়ার্ডল ও ডেভে ৩টি করে উইকেট নিয়েছেন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে কিউই পেসারদের দাপটে শুরুতেই বিপর্যয়ে পড়ে স্কটল্যান্ড। ইনিংসের দ্বিতীয় ওভারে ট্রেন্ট বোল্টের প্রথম ২ বলেই শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেন কালাম ম্যাকলিওড ও হামিশ গার্ডিনার।

এরপর পেস তান্ডব চালান সাউদি। কাইল কোয়েটজারকে ১ ও অধিনায়ক প্রেস্টন মমসেনকে ০ রানে ফেরান এই ডানহাতি পেসার।

পঞ্চম উইকেট জুটিতে স্কটিশদের হয়ে মাশান-বেরিংটন জুটি যোগ করেছেন ৯৭ রান। দলীয় ১০৯ রানে ম্যাট মাশানের (৫৬) বিদায়ের পর ফিরে যান রিচি বেরিংটন (৫০)।  দলীয় ১১৭ রানে নিজেদের ষষ্ঠ উইকেট হারায় স্কটল্যান্ড।

এই ২ জনের বিদায়ের পর ডেনিয়েল ভেট্টোরি ৩ উইকেট তুলে নিলে ১৪২ রানে গুটিয়ে যায় স্কটল্যান্ড।

কোরি এন্ডারসন ও ড্যানিয়েল ভেট্টোরি ৩টি করে উইকেট নিয়েছেন। এ ছাড়া টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট নিয়েছেন ২টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

স্কটল্যান্ড : ১৪২/১০ (৩৬.২ ওভার), মাচান ৫৬, বেরিংটন ৫০; কোরি অ্যান্ডারসন ৩/১৮, ভেট্টরি ৩/২৪, বোল্ট ২/২১ ও সাউদি ২/৩৫

নিউজিল্যান্ড : ১৪৬/৭ (২৪.৫ ওভার), উইলিয়ামসন ৩৮, ইলিয়ট ২৯; ডাভি ৩/৪০ ও ওয়ার্ডল ৩/৫৭

ফল : নিউজিল্যান্ড ৩ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *