জাপানে তিন দফা ভূমিকম্প, নিহত ৯
আন্তর্জাতিক

জাপানে তিন দফা ভূমিকম্প, নিহত ৯

জাপানে তিন দফা ভূমিকম্প, নিহত ৯জাপানের হোনশু দ্বীপে বৃহস্পতিবার পর পর তিন দফা ভূমিকম্পে অন্তত ৯ জন নিহত এবং ১,০০০ জন আহত হয়েছেন।

রিখটার স্কেলে প্রথম ভূমিকম্পের মাত্রা ছিল ৬। প্রথম দিনের ভূমিকম্পের পর আরো পরাঘাতের আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুমামতো ও কিয়েশু প্রদেশে প্রথম দফা ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৪।

বিবিসি জানিয়েছে, গতকাল রাত ৯টা ২৬ মিনিটে দক্ষিণাঞ্চলের কিউশু দ্বীপ ও এর আশপাশের এলাকায় রিখটার স্কেলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়। এর কিছুক্ষণ পরেই আবার ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের পর পরই ওই অঞ্চলে সুনামির সতর্কতা জারি করা হয়।

ভূমিকম্পে ১৯টি বাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অনেকে ধ্বসে পড়া ভবনের নিচে আটকা পড়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে। প্রায় ১৬ হাজার বাড়িতে বিদ্যুৎ ও ৩৮ হাজার বাড়িতে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।

এই দ্বীপের পরমাণু চুল্লির ওপর কোনো প্রভাব পড়ার খবর পাওয়া যায়নি। দুটি সেন্দাই পরমাণু চুল্লি যথারীতি কাজ করছে। এছাড়া নিয়মিত পরিদর্শনের জন্য সচল তিনটি জেনকাই চুল্লি বন্ধ রাখা হয়েছে।

ভূমিকম্পের পর ৪৪,০০০ লোককে স্কুল ও কমিউনিটি সেন্টারে সরিয়ে নেয়া হয়। উদ্ধার তৎপরতার জন্য সেখানে ৩,০০০ সেনা, পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীকে পাঠানো হয়েছে।

রাজধানী টোকিওতে সকালে এক সংবাদ সম্মেলনে জাপানের মন্ত্রিপরিষদ সচিব ইয়াশিদে সুগা বলেন, ‘২০১১ সালের সুনামির পর এটি বড় ধরনের ভূমিকম্পে। ১৯টি বাড়ি ধসে কবরস্থানে পরিণত হয়েছে। আমরা উদ্ধার তৎপরতা চালাচ্ছি।’

বিশেষ নিরাপত্তা বাহিনী (এসডিএফ) এর সাড়ে ৩ হাজার সদস্য রাত থেকেই উদ্ধার কাজে নিয়োজিত বলে জাপানের প্রতিরক্ষামন্ত্রী গেন নাকাতানি জানিয়েছেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ইতোমধ্যে নয় শতাধিক আহত ব্যক্তিকে চিকিৎসা দেয়া হয়েছে। আরো অনেকে আসছেন।

টেলিভিশনে প্রচারিত ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পে রাস্তায় ফাটল ধরেছে, বেশ কিছু মঠ ও পুরনো একটি প্রসাদ ধসে পড়েছে। কয়েকটি স্থানে আগুন লাগারও খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, ২০১১ সালের ১১ মার্চ জাপানে শক্তিশালী ভূমিকম্প ও সুনামিতে ২০,০০০ লোক নিহত হয়েছিল।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *