‘জানমাল রক্ষায় কাউকে হত্যা করা অপরাধ হবে না’

পুলিশের ডিআইজি ইকবাল বাহার চৌধুরী ঘোষণা দিয়েছেন, জানমাল রক্ষা করার জন্য কাউকে হত্যা করলে তা অপরাধ হবে না।

পুলিশের ডিআইজি ইকবাল বাহার চৌধুরী ঘোষণা দিয়েছেন, জানমাল রক্ষা করার জন্য কাউকে হত্যা করলে তা অপরাধ হবে না।নিজেদের ও আশপাশের জানমাল রক্ষা করা সবার দায়িত্ব উল্লেখ করে পুলিশের ডিআইজি ইকবাল বাহার চৌধুরী ঘোষণা দিয়েছেন, জানমাল রক্ষা করার জন্য কাউকে হত্যা করলে তা অপরাধ হবে না।

সোমবার দুপুরে নাটোরের বড়াইগ্রামের আহম্মেদপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  আহম্মেদপুর মোজাম্মেল হক এম উচ্চবিদ্যালয়ে  অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক মশিউর রহমান সভাপতিত্ব করেন।

ডিআইজি বলেন,  পেট্রোলবোমা ও ককটেল হামলাকারী বা বহনকারীদের ধরতে পুলিশ পিছপা হবে না। এ জন্য তাদের জীবিত বা হত্যা করে হলেও গ্রেফতার করা হবে।

ডিআইজি আরো বলেন, “৬ জানুয়ারি থেকে দেশে হরতাল-অবরোধের বোঝা চাপিয়ে দিলেও জনগণ তা বয়কট করেছে। এখন সবই চলছে। জনগণ সোচ্চার হচ্ছে।”

দণ্ডবিধি ৯৬-১০৪ ধারা উল্লেখ করে সমবেতদের উদ্দেশে ইকবাল বাহার চৌধুরী বলেন, “আপনার ও আপনার আশপাশের জানমাল রক্ষার্থে কাউকে হত্যা করলে তা অপরাধ হবে না।”

আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা সম্পর্কে কার্যবিধি ৪৬ ধারা উল্লেখ করে ডিআইজি বলেন, “যে ব্যক্তি বা অপরাধী মৃত্যুদণ্ডে বা যাবজ্জীবন দণ্ডে দণ্ডিত তাদের গ্রেফতারে গুরুতর আঘাত থেকে শুরু করে তাকে হত্যা করার ক্ষমতা আইনশৃংখলা বাহিনীর প্রতিটি সদস্যের আছে। আজকে যারা পেট্রোলবোমা, ককটেল মেরে মানুষ হত্যা করছে, তাদের শাস্তি মৃত্যুদণ্ড। যারা এসব করছে তা সন্ত্রাসী কাজ। তা রাজনৈতিক কর্মসূচি হতে পারে না। এটা সমূলে উৎপাটন করার দায়িত্ব আমাদের।”

শান্তি সমাবেশে অন্যান্যের মধ্যে  বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহম্মেদ,র‌্যাবের ডিআইজি কর্নেল আদিল চৌধুরী, বিজিবি সেক্টর কমান্ডার রাজশাহী কর্নেল ছেরদাসু উল আহম্মেদ, ডিজিএফআই রাজশাহীর সহকারী পরিচালক কর্নেল আমিনুল ইসলাম , র‌্যাব-৫ রাজশাহীর পরিচালক মাহবুবুল আলম, নাটোরের পুলিশ সুপার বাসুদেব বণিক, উপজেলা নিবার্হী কর্মকর্তাসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *