জাতীয় অধ্যাপক সালাউদ্দীন আহমদ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।
জাতীয়

জাতীয় অধ্যাপক সালাউদ্দীনের ইন্তেকাল

জাতীয় অধ্যাপক সালাউদ্দীন আহমদ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।জাতীয় অধ্যাপক সালাউদ্দীন আহমদ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

রোববার ভোর ৬টার দিকে বনানীতে নিজের বাসায় তার মৃত্যু হয় বলে স্বজনরা জানিয়েছেন। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

১৯২৪ সালে ২৪ সেপ্টেম্বর ফরিদপুর শহরে জন্ম সালাউদ্দীনের। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে বিএ অনার্স এবং এমএ করেছিলেন তিনি। পরে পেনসেলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে এম এ এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

শিক্ষক হিসেবে তার কর্মজীবন শুরু হয় ১৯৪৮ সালে জগন্নাথ কলেজে। ১৯৫৬ সালে তিনি জাপান বিশ্ববিদ্যালয়ে আধুনিক জাপানের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে পড়াশুনা ও গবেষণা করেন।

দীর্ঘদিন তিনি রাজশাহী, জাহাঙ্গীরনগর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে সোশ্যাল আইডিয়াজ অ্যান্ড সোশ্যাল চেঞ্জ ইন বেঙ্গল ১৮১৮–১৮৩৫, বাংলাদেশ অতীত বর্তমান, বাঙালির সাধনা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাসের সন্ধানে।

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক জানিয়েছেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *