জাকারবার্গের ৭০০ একরের সাম্রাজ্য

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ হাওয়াই দ্বীপের উত্তর তীরের নিকটবর্তী কোয়াইতে বিশাল আকারের দুটি জমি কিনেছেন। তার পরিবারের জন্য একটি নির্জন আবাসস্থল নির্মান প্রচেষ্টার অংশ হিসেবে এই বিশাল ভূমি কেনা হয়েছে

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ হাওয়াই দ্বীপের উত্তর তীরের নিকটবর্তী কোয়াইতে বিশাল আকারের দুটি জমি কিনেছেন। তার পরিবারের জন্য একটি নির্জন আবাসস্থল নির্মান প্রচেষ্টার অংশ হিসেবে এই বিশাল ভূমি কেনা হয়েছে বলে বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন নিশ্চিত করেছে।

জাকারবার্গ প্রায় ৩৩ বিলিয়ন ডলারের  মালিক। তার পরিবারের জন্য কোয়াইের উত্তর তীরে মোট ৭০০ একরের একটি বিশাল জমি কেনা হয়েছে।

এ ক্রয়ের অন্তর্ভুক্ত ৩৯৩ একর জমির বিচ্ছিন্ন একটি পিলা’এ বিচ যেটি আড়ম্বরপূর্ণ একটি সাদা বালির সৈকত এবং তার নিকটবর্তী ৩৫৭ একরের একটি কোহাইনা বাগান।

প্যাসিফিক বিজনেস নিউজের তথ্য অনুযায়ী ধারণা করা হচ্ছে যে, ৩২ বছর বয়সী জাকারবার্গ কোহাইনা বাগানের জন্য ৬৬ মিলিয়ন ডলার এবং পিলা’এ বিচের জন্য ৪৯.৬ মিলিয়ন ডলার খরচ করেছেন। বাংলাদেশি মুদ্রায় হিসেব করলে প্রায় ৮৫০ কোটি টাকা।

পিলা’এ বিচের জমিটি পাঁচটি পৃথক খণ্ডে বিভক্ত, যার প্রতিটিকে জাকারবার্গ তার ব্যক্তিগত বাড়িতে উন্নীত করতে পারেন বলে মনে করা হচ্ছে। এছাড়াও কোহাইনা বাগানেও আরো বাড়ি নির্মাণ করা হতে পারে।

সূত্রটি ফোর্বসকে জানায়, বিশ্বের অন্যতম এই ধনকুবের ইচ্ছা সম্পত্তিটিতে শুধুমাত্র একটি নির্জন আবাস নির্মাণ করা।

তার এ সর্বশেষ অর্জন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ফেসবুকের মুখপাত্র ম্যাগাজিনটিকে জানান,  ‘আমরা কোনো ধরণের গুজব এবং ফটকা ধারণার উপর মন্তব্য করতে চাই না।’

ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা দীর্ঘকাল ধরে হাওয়াই দ্বীপের একজন গভীর অনুরাগী এবং তার স্ত্রী প্রিসিলা চ্যানকে সঙ্গে নিয়ে বহুবার দ্বীপটিতে ভ্রমণ করেন।

তাদের সেখানে একাধিকবার ভ্রমণের ফলে গুজব অগ্নিস্ফুলিঙ্গের মত ছড়িয়ে পরে যে, এই দম্পতি রিয়েল এস্টেটের জন্য দ্বীপটিতে জমি খুজঁছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *