জল বসন্তের দাগ থেকে মুক্তির ১০ উপায়
সাময়িকী

জল বসন্তের দাগ থেকে মুক্তির ১০ উপায়

জল বসন্তের কারণে শরীরে দেখা দেয় অজস্র দাগ। বাদ যায় না সুন্দর মুখশ্রীটাও। মুখে একগাদা দাগ মানে অস্বস্তিকর একটা ব্যাপার। এই সব দাগের কারণে মুখের সৌন্দর্যটাই নষ্ট হয়ে যায়। সেইসঙ্গে চিন্তার বিষয়ও হয়ে দাঁড়ায়।

জল বসন্তের দাগ থেকে মুক্তির ১০ উপায় জেনে নিন।

১. বেকিং সোডা
পানিতে বেকিং সোডা ভালো করে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর সেই পেস্টটি দাগের উপর লাগিয়ে রাখুন। পেস্ট শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক থেকে দাগ তুলতে কার্যকরী ফল দেয় বেকিং সোডা।

২. ওটস
হালকা গরম জলে সামান্য ওটস মিশিয়ে নিন। সেই মিশ্রণটিকে কিছুক্ষণ ঠান্ডা করে জল বসন্তের দাগের উপর লাগিয়ে নিন। মিশ্রণটি ১০ মিনিট লাগিয়ে রেখে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কয়েকদিন এটির ব্যবহারে উল্লেখযোগ্য ফল পাবেন।

৩. নারকেলের পানি
সদ্য জল বসন্ত হয়ে থাকলে দাগের উপর নারকেলের পানি রোজ লাগান। তাতে কার্যকরী ফল পাবেন। আবার গোসলের পানিতে নারকেলের পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন।

৪. মধু
মধুর সঙ্গে সামান্য ওটস মিশিয়ে ব্যবহার করতে পারেন। একটি ঘন পেস্ট তৈরি করে নিয়ে দাগের উপর লাগিয়ে হাত দিয়ে ঘষে নিন। ঘণ্টাখানেক সময় এটি লাগিয়ে রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. পেঁপে
ফ্রেস পাকা পেঁপে, ব্রাউন সুগার ও সামান্য দুধ একসঙ্গে মিশিয়ে নিন। একটি ঘন পেস্ট তৈরি করে তা দাগের উপর লাগান। কয়েক মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

৬. লেবুর রস
তুলো দিয়ে দাগের উপর লেবুর রস লাগিয়ে নিন। কিছুক্ষণ দাগের উপর তা ঘষতে থাকুন। লেবুর রস মুখের দাগে মিনিট ১৫ লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে নিন।

৭. অ্যালোভেরা
মধুর সঙ্গে সামান্য অ্যলোভেরার জেল মিশিয়ে দাগের উপর লাগাতে পারেন। প্রত্যেকদিন এটির ব্যবহারে আশানুরূপ ফল পাবেন।

৮. নারকেল তেল
মুখের দাগের উপর প্রত্যেকদিন নারকেলের তেল লাগান। আলতো হালে ম্যাসাজ করে নিন। দিনে ৩ থেকে ৪ বার এটির ব্যবহারে কার্যকরী ফল পাবেন।

৯. কোকোয়া বাটার
মুখে সামান্য কোকোয়া বাটার লাগিয়ে আলতো হাতে ম্যাসাজ করে নিন। ৩ থেকে ৪ দিন এটির ব্যবহারে দারুণ ফল পাবেন।

১০. ল্যাভেন্ডার অয়েল
ত্বক থেকে জল বসন্তের দাগ তাড়াতাড়ি মেটাতে ব্যবহার করুতে পারেন ল্যাভেন্ডার অয়েল। এই তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কোনো ভেষজ তেল। প্রত্যেকদিন দাগের উপর এই মিশ্রণ ব্যবহার করলে ভালো ফল পাবেন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *