জলপাই পাতার ৮ উপকারিতা
সাময়িকী

জলপাই পাতার ৮ উপকারিতা

কয়েক শতাব্দী আগে জ্বর কমাতে জলপাই পাতার রস ব্যবহার করা হতো। ম্যালেরিয়া নিরাময়ে চায়ের সঙ্গে ব্যবহার করা হতো এই পাতার রস।

প্রতিদিন এক কাপ জলপাই পাতার রস দিয়ে বানানো চা পান করুন। স্বাদে তিক্ত হলে মধু বা লেবু মিশাতে পারেন। সাধারণত জলপাই পাতার রস নিরাপদ এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

তবে গর্ভবতী ও ব্রেস্ট ফিডিং করান এমন নারী এবং ডায়াবেটিক ও ব্লাড প্রেশারের রোগীরা জলপাই পাতার রস খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

জলপাই পাতার ৮ উপকারিতা জেনে নিন।

১. জলপাই পাতায় অ্যান্টি-এজিং উপাদান রয়েছে; যার ব্যবহারে ত্বক বুড়িয়ে যাওয়া এবং ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হওয়া রোধ করে। একইসঙ্গে জলপাই পাতার রসে উচ্চমাত্রার অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় ত্বকের অকালবার্ধক্য প্রতিরোধে ও বলিরেখা দূর করতেও অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

২. ক্ষত নিরাময়ে সাধারণ অয়েন্টমেন্টের চেয়ে কার্যকর ভূমিকা পালন করে জলপাই পাতার নির্যাস। কারণ এতে উচ্চমাত্রার অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। কাটা ও ফুসকুড়িতে জলপাই পাতার নির্যাস দিলে দ্রুত ভালো হয়।

৩. জলপাইয়ের রসের মতো জলপাই পাতার রসও চুলকে মসৃণ এবং উজ্জ্বল করে। চুলের গোড়ার ফলিকলের মধ্যে প্রবেশের মাধ্যমে চুলকে আর্দ্র রাখতে ও দীপ্তিময় করতে সাহায্য করে।

৪. ক্যান্সার এবং টিউমারের বৃদ্ধি কমাতে সাহায্য করে জলপাই পাতার রস। অন্য এক গবেষণায় দেখা গেছে, ব্রেস্ট ক্যান্সার কোষের কার্যকারিতা কমাতে পারে এ পাতার রস।

৫. দীর্ঘ সময় সূর্যরশ্মির সংস্পর্শে থাকলে সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাবে ত্বক স্থিতিস্থাপকতা হারায় এবং ত্বকের পুরুত্ব বাড়ে। গবেষণায় দেখা গেছে, জলপাই পাতার নির্যাসে ওলিউরোপেইন নামক উপাদান থাকে; যা ত্বকের পুরো হয়ে যাওয়া প্রতিরোধ করে এবং মেলানিনের উৎপাদনকে ধীরগতির করে।

৬. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে বলে পৃথিবীর বিভিন্ন দেশে জলপাই পাতার রস ব্যবহার হয়ে আসছে। কার্ডিওভাস্কুলার সিস্টেমকে স্বাস্থ্যকর রাখার পাশাপাশি সাধারণ ঠাণ্ডা ও জ্বরের উপসর্গ কমতেও সাহায্য করে এ পাতা।

৭. ডিমেনশিয়া ও আলঝেইমার্সের উপসর্গ কমাতে সাহায্য করে জলপাই পাতার নির্যাস। আরথ্রাইটিসের প্রাকৃতিক প্রতিকার হিসেবে কাজ করে এ পাতার রস।

৮. রক্তচাপ ও খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে জলপাই পাতার নির্যাস।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *