tips-for-black-hair-care

চুল কালো রাখতে যা করবেন

এখন পুরো মাথা কালো চুলের প্রায় দেখাই মেলে না। আমরা অনেক সময় চুলের প্রাকৃতিক কালো রঙের পরিবর্তন করি। অযত্নে অবহেলায় বা রাস্তার ধুলোবালির ফলে আমাদের চুল লালচে হয়ে যায়। অনেকের জন্মগতভাবেই চুল লালচে হয়। অনেক সময় বেশি রোদে ঘোরাঘুরির জন্য চুলের রঙের পরিবর্তন ঘটে। তবে একবার চুলের কালো রং হারিয়ে গেলে সহজে তা ফিরে পাওয়া যায় না। তবে কিছু ঘরোয়া উপায়ের ফিরে আসতে পারে আপনার চুলের স্বাভাবিক রং।

জেনে নিন, চুল কালো রাখতে যা করবেন।

এক।  ১ টি ডিম, ১ কাপ টকদই, ভিটামিন ই ক্যাপসুল ও  নারকেল তেল বা অলিভ অয়েল বা আমন্ড অয়েল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর এটি মাথার স্ক্যাল্পে ও পুরো চুলে ভালো করে লাগিয়ে নিন। এরপর ৩০ থেকে ৪০ মিনিট পর ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। এটি খুব ভালো প্রোটিন প্যাক। এই প্যাক সপ্তাহে ১ বার ব্যবহারেই ভালো ফল পাবেন।

দুই।  কালো চুল লালচে হয়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে কড়া রোদ। আমরা রোদে চুল খোলা রেখে ঘোরাঘুরি করি। ফলে চুলের কোলাজেন টিস্যুর ক্ষতি হয়। এর জন্যই চুলের রঙ কালো থেকে লালচে কিংবা কালচে বাদামি রঙের হয়ে যায়। রোদে বেরোনোর সময় মাথা ঢেকে বেরনোর চেষ্টা করুন। বা একটি ছাতা মাথায় দিয়ে রোদে বেরোন।

তিন।  চুল স্ট্রেট  বা কার্লিং করার জন্য আমরা নানা বাজার চলতি মেশিন ব্যবহার করি। যার ফলে চুল লালচে হয়ে যায়। তাই এই মেশিনগুলি কম ব্যবহারের চেষ্টা করুন। চুল শুকোনোর কাজে হেয়ার ড্রায়ার ব্যবহার না করে হাওয়াতে চুল শুকোন।
চার।  নিয়মিত মাথার চুল পরিষ্কার করুন।

পাঁচ।  সপ্তাহে দু’বার অত্যন্ত ভালো ব্রান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। কারণ খারাপ শ্যাম্পু যেমন আপনার চুলকে নষ্ট করে দেয় তেমনই এটি চুল লাল হয়ে যাওয়ার জন্যও অনেকাংশে দায়ি।

ছয়। প্রতিদিনের খাবারের তালিকায় প্রচুর ফল, শাকসবজি ও ভিটামিন সি যুক্ত খাবার যোগ করুন। কারণ খনিজ ও ভিটামিনের অভাবে চুল লালচে হয়ে যায়। চুলের নিম্নাংশ ফাটা শুরু হয়।

সাত।  বাজার চলতি জিনিস ব্যবহার না করে প্রাকৃতিক জিনিস চুলে ব্যবহার করুন। আমলকি ও মেথি একসঙ্গে বেটে চুলে  ৪০ মিনিট রেখে দিন। এরপর স্বাভাবিক নিয়মে শ্যাম্পু করে ফেলুন।
আট।  নিয়মিত খাবার তালিকায় দুধ ও ডিম রাখুন।

নয়।  চুলে রং করা বন্ধ করুন। কারণ ঘন ঘন চুলে রং করলে চুলের আসল রং হারিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *