Nobel-Prize-2017-in-medicine-awarded-to-three-scientists

চিকিৎসায় নোবেল পেলেন ৩ মার্কিন বিজ্ঞানী

চলতি বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী। কোষ কীভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিষ্কারের জন্য তাদের এবারের পুরস্কার দেওয়া হয়েছে। মানবদেহের কোষ কীভাবে সময় হিসাব করে- তা দেহতত্ত্বের একটি অন্যতম মৌলিক বিষয়। আর মানবদেহের এই অন্তর্নিহিত বিষয়টি আবিষ্কারের কৃতিত্ব এই তিন বিজ্ঞানীর।

এবারের নোবেলজয়ী বিজ্ঞানীরা হলেন জেফরি সি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ডব্লিউ ইয়ং।

বাংলাদেশ সময় সোমবার বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের স্টকহোমে নোবেল কমিটি এই তিনজনের নাম ঘোষণা করেন।

সুইডেনের নোবেল এসেম্বলির পুরস্কার প্রদানকারী কারোলিনসকা ইনস্টিটিউট জানিয়েছে, চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য নয় মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ১১ লাখ ডলার অর্থাৎ প্রায় নয় কোটি টাকা।

পুরস্কার বিজয়ী বিজ্ঞানী জেফরি সি হল ইউনিভার্সিটি অব মাইনের শিক্ষক। এছাড়া মাইকেল রসবাশ ও মাইকেল ডব্লিউ ইয়ং ব্রান্ডেইস ইউনিভার্সিটির শিক্ষক।

সর্বশেষ ২০১৬ সালে জাপানের নাগরিক ইয়োশিনোরি ওহসুমি চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন।

চিকিৎসা খাতে নোবেল দেওয়ার এই অনুষ্ঠান শুরু হয়েছিল ১৯০১ সাল থেকে।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে তার উপার্জিত অর্থ বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পুরস্কার হিসেবে দিতে একটি উইল করে যান।

স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তনের পর থেকেই প্রতিবছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। দুই বিশ্বযুদ্ধের সময়ে কয়েক বছর করে বিরতির পরে চিকিৎসাবিজ্ঞানে এবার পর্যন্ত মোট ১০৮ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণমূলক বিভিন্ন খাতে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ মোট ছয়টি শাখায় নোবেল পুরস্কার দেয়া হয়। শাখাগুলো হলো- পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *