চাকরিতে প্রবেশের বয়স বাড়ছে না
শিক্ষাঙ্গন

চাকরিতে প্রবেশের বয়স বাড়ছে না

চাকরিতে প্রবেশের বয়স বাড়ছে নাচাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর থেকে বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে শেখ হাসিনা বলেছেন, “আমরা যুব বয়সের মেধাশক্তিকে কাজে লাগাতে চাই। এ জন্য আমরা চাই সকলে সময়মতো পড়াশুনা করে চাকরিতে প্রবেশ করুক। চাকরিতে প্রবেশের বয়স ৩০ থেকে বাড়ানের কোনো পরিকল্পনা আমাদের নেই।”

বুধবার বগুড়া-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর এক সম্পূরক প্রশ্নে প্রধানমন্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন, বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছরের বেশি করার কোনো পরিকল্পনা সরকারের আছে কি-না?

প্রধানমন্ত্রী বলেন, “এখন আর সেশনজট নেই, ২৩ বছরেই ছেলে-মেয়েরা মাস্টার্স শেষ করতে পারছে। এরপরেও ৩০ বছর পর্যন্ত সময় রয়েছে। ৩০ বছর পার করলে তো কেউ যুবক থাকে না। এরপর তো সবাই প্রৌঢ় হয়ে যায়। মাননীয় সংসদ সদস্য ওই প্রৌঢ়দের জন্য চাকরির ব্যবস্থার কথা বলছেন কি না, বুঝতে পারছি না। কারণ ৩০ বছরের পর ‍চাকরি হলে সেটা তো যুবকের জন্য চাকরি হবে না, প্রৌঢ়দের জন্য হবে।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে শিক্ষা ক্ষেত্রে সেশনজট দূর করেছে। এখন আর কোনো সেশনজট নেই। ছাত্র-ছাত্রীরা সময়মতো পড়াশুনা করতে পারছে। তাই ৩০ বছরই যথেষ্ট, ৩০ বছরের বেশি হলে তখন বলতে হবে মধ্য বয়সীদের চাকরি দিতে হবে। চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।”

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে ছাত্র-ছাত্রী ও চাকরিপ্রার্থীরা চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে রাজপথে আন্দোলন করে আসছিল। প্রধানমন্ত্রীর আজকের এই বক্তব্যের মধ্যদিয়ে তা সমাপ্তি ঘটলো।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *