চন্দনঃ ব্যান্ড সঙ্গীতের আকাশে জ্বলে থাকা ধ্রুবতারা

চন্দনঃ ব্যান্ড সঙ্গীতের আকাশে জ্বলে থাকা ধ্রুবতারা

750
0
SHARE

কবিও কাব্যফজলে এলাহী পাপ্পু

ছবির মানুষটিকে দেখে আমার সমবয়সী বাংলা গানের শ্রোতাদের বুকটা ধক করে উঠলো বুঝি? হু বুকটা ধক করে উঠারই কথা। কারন প্রিয় এই মানুষটিকে দেখিনা আমরা বহুদিন। প্রিয় কণ্ঠটির নতুন গান শুনিনা বহুদিন তারপরেও এই মানুষটিকে আমরা একদিনও ভুলে থাকতে পারিনি। বাংলা ব্যান্ড সঙ্গীতের শ্রেষ্ঠ সময়ে আসা এই মানুষটি সবার মন জয় করে নিয়েছেন আলাদাভাবে। সেরাদের ভিড়ে সেরা হয়ে নিজেকে প্রমান করেছেন আলাদা ভাবে যে কারনে শত দিন পরেও যদি এই মানুষটির কণ্ঠ কেউ শোনে সে ঠিকই চিনে নিবে কণ্ঠটি আর কারো নয়, এ যে আমাদের চন্দন ভাইয়ের কণ্ঠ।

চন্দন। পুরো নাম জামান আলী চন্দন। আমাদের কাছে তিনি ছিলেন ‘উইনিং’ ব্যান্ড এর চন্দন নামে পরিচিত। যার ‘দূর পাহাড়ে’ গানটি ছিল সেই সময়ের গীটার শিক্ষার্থী কিশোর তরুনদের জন্য একটি হোমওয়ার্ক। গীটারের অ আ জানার পরেই শিক্ষক যে গানটি তোলার জন্য দিতেন সেটি ছিল ‘দূর পাহাড়ে’ গানটি যা বাংলা ব্যান্ড সঙ্গীতের কালজয়ী গানের তালিকায় ঠাই করে নিয়েছে সেই সময়েই।

চন্দন। পুরো নাম জামান আলী চন্দন। আমাদের কাছে তিনি ছিলেন ‘উইনিং’ ব্যান্ড এর চন্দন নামে পরিচিত । যার ‘দূর পাহাড়ে’ গানটি ছিল সেই সময়ের গীটার শিক্ষার্থী কিশোর তরুনদের জন্য একটি হোমওয়ার্কআইয়ুব বাচ্চু, জেমস, শাফিন, মাকসুদ, আশিকুজ্জামান টুলুদের মতো রথি-মহারথিদের ভিড়ে নিজেকে হারিয়ে যেতে দেননি। সেই সময় ‘উইনিং’ বা চন্দন ভাই ছিলেন সব শ্রোতাদের প্রিয়। রোমান্টিক, স্যাড রোমান্টিক, সফট রক, হার্ড রক সবকিছুতেই চন্দন ছিলেন দারুন, দুর্দান্ত ও অসাধারন। ‘অবসকিউর’ এর টিপু ভাই ও ‘উইনিং’ এর চন্দন ভাইয়ের মাঝে মিল যে এই দুইজন আলাদাভাবে নিজেদের জাত চিনিয়েছেন। ১৯৮৭ সালে অতিথি ভোকাল হিসেবে উইনিং এর সাথে কাজ করছিলেন। চন্দন ব্যান্ডে যোগ দিলে জেমসের ছুটি হয়। সেই থেকে ‘উইনিং’ এর গিটারিস্ট ও মুল ভোকাল হিসেবে কাজ করে গেছেন যতদিন গানের সাথে ছিলেন। আর উইনিং এর সেরা অ্যালবাম দুটিও চন্দন এর জন্য সবার কাছে সমাদৃত হয়েছে। আজো বাংলা ব্যান্ড সঙ্গীতের সোনালি সময়ের শ্রোতারা ‘উইনিং’ এর নাম বলতেই প্রিয় কণ্ঠ চন্দন এর কথা মনে করে স্মৃতি হাতড়ে বেড়ায় । ব্যান্ড ও ব্যান্ড এর বাহিরে সবসময় চন্দন ছিলেন দারুন ও দুর্দান্ত। চন্দন কে চিনে নিতে শ্রোতাদের কষ্ট হতো না। গান শুনলেই বুঝে যেতো এটি চন্দনের গান। চন্দন আজ গান ছেড়ে দূর পরবাসে আছেন কিন্তু একটিবারও তাঁর ভক্ত শ্রোতারা তাঁকে ভুলে যায়নি, তাঁর গান শোনা থেকে বিরত থাকেনি। আজো ভক্তরা আশায় থাকে যদি চন্দন আবার ফিরে আসে। চন্দন হলেন আকাশের অনেক তারার ভিড়ে এক কোণে একা উজ্জ্বল হয়ে জ্বলে থাকা ধ্রুবতারার মতো। বাংলা ব্যান্ড সঙ্গীতের ইতিহাসে চিরস্মরণীয়দের মাঝে চন্দন নামটি স্বর্ণাক্ষরে লিখা হয়ে গেছে বহু আগেই। সেই ব্যান্ড সঙ্গীতের আকাশে অনেক তারার ভিড়ে আজো একা উজ্জ্বল হয়ে জ্বলে আছে চন্দন নামের ধ্রুবতারাটি।

চন্দন ভাইয়ের কিছু উল্লেখ যোগ্য গানের লিঙ্ক দিলাম

সোনার মেয়ে – https://app.box.com/s/ej27h7ye30z0ouiz0dl6
হৃদয় জুড়ে – http://www.youtube.com/watch?v=pdAToh_y_1w&list=UU6GxxoFqV-RS0g2FsMFP2eQ
অচেনা শহরে – http://www.youtube.com/watch?v=mhC969ZcR_s&list=UU6GxxoFqV-RS0g2FsMFP2eQ
ইচ্ছে করে – https://app.box.com/s/c2pq6b2dlrqb600bi8z2
কেন জানি – https://app.box.com/s/kdkpji871ddqxat8mxdt
এখন তুমি অন্য কারো – https://app.box.com/s/3f0azbadzngzj5rk968b
প্রথম কবিতা – https://app.box.com/s/9xeziou7h7tjairtrik2
ঠিক তেমনি আছে – https://app.box.com/s/m9t8zxynt87a78t3sz0s
এই মন – https://app.box.com/s/p91fqyti9u20yxgkfreh
গল্প বলা রাতে – https://app.box.com/s/ca764830fd2a761c521d

ফজলে এলাহী পাপ্পুব্লগার, বাংলা চলচ্চিত্র ও দেশীয় গান সংগ্রাহক। ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত রেডিও বিজি ২৪ নামক দেশের সবচেয়ে বড় গানের সংগ্রহশালার কর্ণধার। বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত।

Comments

comments