চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়বে ৪০ শিক্ষার্থী
শিক্ষাঙ্গন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়বে ৪০ শিক্ষার্থী

Chittagong-Universityচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (প্রথম বর্ষ) শ্রেণীতে ৪ হাজার ৪৭৭টি আসনের বিপরীতে ১ লাখ ৭৯ হাজার ৫৭৩ জন শিক্ষার্থী বিভিন্ন অনুষদে ভর্তির জন্য আবেদন করেছেন। এই হিসেবে চবিতে প্রতিটি আসনে গড়ে লড়বে ৪০ জন শিক্ষার্থী।

গত বছরের তুলনায় এবার স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা বেড়েছে ১৭ হাজার ২২৫ জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৬২ হাজার ৩৮৪ জন। এদিকে ভর্তির আবেদন বিক্রি থেকে বিশ্ববিদ্যালয়ের আয় হয়েছে ৮ কোটি ৫২ লাখ ৯৭ হাজার ১৭৫ টাকা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চবিতে ৪৬টি বিভাগ ও ইনস্টিটিউটের অধীনে আসন রয়েছে ৪ হাজার ৪৭৭টি। এর মধ্যে ৩ হাজার ৮৩৫টি সাধারণ ও ৬৪২টি সংরক্ষিত আসন রয়েছে। সংরক্ষিত আসনের মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা, উপজাতি, অ-উপজাতি, ওয়ার্ড, প্রতিবন্ধী, ক্ষুদ্র-নৃগোষ্ঠী, খেলোয়াড় ও শিল্পী কোটা।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক শাখা) ও ভর্তি কমিটির সচিব এসএম আকবর হোসাইন দ্য রিপোর্টকে বলেন, ৪ হাজার ৪৭৭টি আসনের বিপরীতে ২ অক্টোবর ভর্তি আবেদনের শেষ সময় পর্যন্ত ১ লাখ ৭৯ হাজার ৫৭৩টি আবেদন জমা পড়েছে, যা গত বছরের তুলনায় ১৭ হাজার ২২৫ জন বেশি।

ইউনিটভিত্তিক আসন ও আবেদনকারীর সংখ্যা

সমাজবিজ্ঞান অনুষদ ‘ডি’ ইউনিটে মোট আসন রয়েছে ৮৭৭টি (সংরক্ষিত ১২৩টি)। মোট আবেদন পড়েছে, ডি-১ এ ১০ হাজার ৪৪২টি, ডি-২ এ ৮ হাজার ৬৩ টি, ডি-৩ এ ১২ হাজার ৩৫৬টি।

কলা ও মানববিদ্যা অনুষদ ‘বি’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৩০১টি (সংরক্ষিত ১৭১)। মোট আবেদন পড়েছে, বি-১ এ ২৮ হাজার ৯৫৪ টি, বি-২ এ ৪ হাজার ৯৮৮, বি-৩ এ ৮৪১, বি-৪ এ ৬০৪, বি-৫ এ ৪২৪, বি-৬ এ ৩৭৬, বি-৭ এ ৬ হাজার ৩৯১টি।

আইন অনুষদ ‘ই’ ইউনিটে মোট আসন রয়েছে ১২৯টি (সংরক্ষিত ১৯টি)। মোট আবেদন পড়েছে ১৪ হাজার ৮০৩টি।

জীববিজ্ঞান অনুষদ ‘এফ’ ইউনিটে মোট আসন ৫৫৪টি (সংরক্ষিত ৭৯টি)। এই ইউনিটে মোট আবেদন পড়েছে এফ-১ এ ২১ হাজার ৮৬০, এফ-২ এ ২৫৭, এফ-৩ এ ১৬০টি।

বিজ্ঞান অনুষদের পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, পরিসংখ্যান, ফলিত ও পরিবেশ রসায়ন বিভাগে (এ-১ ইউনিট) ১৬ হাজার ৪৯৪টি, বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট এবং মৎস্য ও সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউটে (এ-২ ইউনিট) ৬ হাজার ৯৬১টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে এ-১ ইউনিটে আসন সংখ্যা ৫৪৪টি (সংরক্ষিত ৭৪টি) এবং এ-২ ইউনিটে মোট আসন সংখ্যা ১৮৫টি (সংরক্ষিত আসন ২৫টি)। ইঞ্জিনিয়ারিং অনুষদ ‘জি’ ইউনিটে মোট আসন ১২৭টি (সংরক্ষিত ১৭টি)। মোট আবেদন পড়েছে ১৫ হাজার ১১৭টি।

ব্যবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিটে মোট আসন রয়েছে ৭০৯টি। মোট আবেদন পড়েছে, সি-১ এ ২৪ হাজার ৩৫৯টি, সি-২ এ ১ হাজার ২৯৩টি, সি-৩ এ ৪ হাজার ৮২৬টি।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *