চট্টগ্রামের মহাসড়ক ও জেলার বিভিন্ন সড়কে চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে ৪১৯টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় নিহত ৩৬৪ জন, যার ১২৫ জনই শিশু।
সারাদেশ

চট্টগ্রামে ১০ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৬৪

চট্টগ্রামের মহাসড়ক ও জেলার বিভিন্ন সড়কে চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে ৪১৯টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় নিহত ৩৬৪ জন, যার ১২৫ জনই শিশু।চট্টগ্রামের মহাসড়ক ও জেলার বিভিন্ন সড়কে চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে ৪১৯টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৬৪ জন, যাদের মধ্যে ১২৫ জনই শিশু। আহতের সংখ্যা ১ হাজার ৭৭৮ জন।

সোমবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। সংগঠনটি গত ১০ মাস ধরে সংবাদপত্রে প্রকাশিত সড়ক দুর্ঘটনার তথ্যের ভিত্তিতে একটি প্রতিবেদন তৈরি করেছে বলে জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, চলতি বছর চট্টগ্রামে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক দুর্ঘটনা ঘটেছে সেপ্টেম্বরে, ৬৪টি। আর সবচেয়ে কম ২৭টি দুর্ঘটনা ঘটেছে মার্চ মাসে।

সড়ক দুর্ঘটনা বৃদ্ধির অন্যতম কারণ হিসেবে প্রতিবেদনে অপরিকল্পিত রাস্তাঘাট নির্মাণ, ফুটপাত দখল, চালকদের অদক্ষতা ও অবহেলা, হেডফোন কানে লাগিয়ে গাড়ি চালানো ও রাস্তা পারাপারে অসাবধানতাকে দায়ী করা হয়েছে।

প্রতিবেদনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড অংশে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে বলে দাবি করা হয়েছে। মহাসড়কে নছিমন, করিমন, ভটভটি, ইজিবাইক চলাচলকেও দুর্ঘটনার জন্য দায়ী করা হয়।

প্রতিবেদনের তথ্যমতে জানুয়ারি মাসে ৪০টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৪ জন ও আহত হয়েছেন ১৩৪ জন। ফেব্রুয়ারি মাসে ২৮ টি সড়ক দুর্ঘটনায় ১৩ জন নিহত ৬৬ জন আহত। মার্চে ২৭টি সড়ক দুর্ঘটনায় ১৯ জন নিহত ১৪২ জন আহত হয়।

এছাড়া এপ্রিলে ৩৯ টি সড়ক দুর্ঘটনায় ৪১ জন নিহত ১০৯ জন আহত হয়েছে। মে মাসে ৪৬টি সড়ক দূর্ঘটনায় ৩৯ জন নিহত ১৫৮ জন আহত হয়। জুনে ৩৫টি সড়ক দুর্ঘটনায় ৩১জন নিহত ১৯৪ জন আহত হয়।

অন্যদিকে জুলাই মাসে ৪০টি সড়ক দুর্ঘটনায় ৩৫ জন নিহত ২০৭ জন আহত হয়েছেন। আগস্টে ৫২টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫৮ জন ও আহত হয়েছেন ২১৯ জন। সেপ্টেম্বরে ৬৪টি সড়ক দুর্ঘটনায় ৫২ জন নিহত ৩১৬ জন আহত হয়েছেন।

চলতি মাসে অর্থ্যাৎ অক্টোবরে ২৫ তারিখ পর্যন্ত ৪৭টি সড়ক দুর্ঘটনায় ৪১ জন ও নিহত ২৩২জন আহত হয়েছেন।

তবে প্রতিবেদনে চট্টগ্রাম মহানগরের মধ্যে ঘটা দুর্ঘটনা আনা হলেও ব্যাটারী চালিত রিকশা দুর্ঘটনা অন্তর্ভুক্ত করা হয়নি বলে জানানো হয়।

 

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *