গুগল ডুডলে বাংলা নববর্ষ ১৪২২

চিরায়ত বাংলার সবুজের আবাহনে বাংলা নববর্ষ ১৪২২ উদযাপন করছে গুগল। গুগল ডটকম ডটবিডি হোম পেজে যুক্ত করেছে বর্ষবরণের ডুডল।

চিরায়ত বাংলার সবুজের আবাহনে বাংলা নববর্ষ ১৪২২ উদযাপন করছে গুগল। গুগল ডটকম ডটবিডি হোম পেজে যুক্ত করেছে বর্ষবরণের ডুডল।চিরায়ত বাংলার সবুজের আবাহনে বাংলা নববর্ষ ১৪২২ উদযাপন করছে গুগল। গুগল ডটকম ডটবিডি হোম পেজে যুক্ত করেছে বর্ষবরণের ডুডল।

‘গুগল’-এর মধ্যবর্তী দুটি ‘ও’ অক্ষর রূপ নিয়েছে বাংলার ঐতিহ্যবাহী হাতপাখায়। পাখা দুটিতে রয়েছে নকশিকাঁথার সাজ। এর একটিতে লেখা হয়েছে ‘শুভ নববর্ষ ১৪২২’।

আর ডুডলটিতে ক্লিক করলেই বাংলা নববর্ষবিষয়ক তথ্যের রাজ্যে নিয়ে যাচ্ছে এই মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট। বাংলা নববর্ষের ইতিবৃত্তসহ মুক্তবিশ্বকোষ উইকিপিডিয়া থেকে শুরু করে এখানে রয়েছে সংশ্লিষ্ট খবরাখবরের লিংক। আছে ছবি,ভিডিও।

১৯৯৮ সাল থেকে বিভিন্ন দেশের জাতীয় দিবস বা বিশ্বজুড়ে পালিত জাতিসংঘের দিবসগুলোতে হোম পেজের ডুডলে পরিবর্তন এনে থাকে সার্চ জায়ান্ট গুগল। ২০১৩ সালে এখানে যুক্ত হয় বাংলাদেশ।

ইতিমধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা দিবস, বিজয় দিবস, ভারত-বাংলাদেশ বিশ্বকাপ খেলাসহ বিভিন্ন উৎসবে ডুডলে পরিবর্তন আনে গুগল বাংলাদেশ।

গুগল ডুডল-এর এই শুভ নববর্ষ এখন ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক ফেসবুক, গুগল প্লাস-এ। টুইটার আর মুঠোফোনে বাংলা অক্ষরে শুভকামনা জানিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়ে বন্ধু-পরিজনের সঙ্গে অন্যরকম একটি দিন পার করছে বাংলাদেশী নেটিজেনরা। একই সঙ্গে অসমি, তামিল, মালয়ি, পাঞ্জাবি ও নেপালিরাও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মঙ্গলবার পালন করছে বর্ষবরণের উৎসব।

বুধবার নববর্ষ উদযাপন করবে ভারতের পশ্চিমবঙ্গে বসবাসরত বাঙালিরা। ফলে দুই দিন ধরেই বাংলা বর্ষবরণ চলবে ওয়েব দুনিয়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *