হরিয়ানায় গরু জবাই করলে মৃত্যুদণ্ডের প্রস্তাব

গরু জবাইয়ের বিরুদ্ধে ভারতের মহারাষ্ট্রের পরে এবার হরিয়ানা অঙ্গরাজ্যেও কঠোর আইন করছে রাজ্য সরকার।

গরু জবাইয়ের বিরুদ্ধে ভারতের মহারাষ্ট্রের পরে এবার হরিয়ানা অঙ্গরাজ্যেও কঠোর আইন করছে রাজ্য সরকার। গরু জবাইয়ের বিরুদ্ধে ভারতের মহারাষ্ট্রের পরে এবার হরিয়ানা অঙ্গরাজ্যেও কঠোর আইন করছে রাজ্য সরকার। বিধানসভার চলতি বাজেট অধিবেশনে এ বিষয়ে একটি বিল উপস্থাপন করা হবে।

এতে  গরু জবাই করলে মৃত্যুদণ্ডের বিধান রাখা হচ্ছে। গরুর মাংস বিক্রি এবং মজুত রাখাও নিষিদ্ধ করা হচ্ছে প্রস্তাবিত আইনে।

গরুর মাংস বিক্রি এবং মজুত রাখা হলে তাকে আইনি ব্যবস্থার মাধ্যমে জেলে পাঠানোর ব্যবস্থা থাকছে। কেউ গরু জবাই করতে গিয়ে ধরা পড়লে তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারা অনুযায়ী মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে।

হরিয়ানার কৃষিমন্ত্রী ওম প্রকাশ ধাঙ্কার গত ৮ মার্চ বলেছেন, গো সুরক্ষা ও গোবংশ সংরক্ষন বিষয়ে বিধানসভায় বিল আনতে যাচ্ছে সরকার। প্রস্তাবিত ‘গরু রক্ষা ও গরু সংরক্ষণ ও উন্নয়ন’ বিলে গরু জবাই নিষিদ্ধ ও সংরক্ষণের বিধান রাখা হবে।

তিনি বলেন, ‘রাজ্যে প্যাকেটজাত গোশত বিক্রিও নিষিদ্ধ করা হবে।’

প্রস্তাবিত গরু জবাই নিষিদ্ধ করা প্রসঙ্গে হরিয়ানার শিক্ষামন্ত্রী রামবিলাস শর্মা একে ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন’ বলে মন্তব্য করেছেন। রাজ্যে বিধানসভা নির্বাচনের আগেই এই নিষেধাজ্ঞা কার্যকরী করা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ৩ মার্চ থেকে বিজেপি শাসিত মহারাষ্ট্র রাজ্যে গরু জবাই, গরুর মাংস বিক্রি ও খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। প্রেসিডেন্ট প্রণব মুখার্জি এ সংক্রান্ত বিলে সই করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *